সোমবার, ০৪ মার্চ ২০২৪, ০৩:০৪ অপরাহ্ন




ডিআরইউ নির্বাচনের তফসিল ঘোষণা

ডিআরইউ নির্বাচনের তফসিল ঘোষণা

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : রবিবার, ৬ নভেম্বর, ২০২২ ২:২৮ pm
dru Dhaka Reporters Unity ডিআরইউ ঢাকা রিপোর্টার্স ইউনিটি
file pic

পেশাদার সাংবাদিকদের অন্যতম সংগঠন ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। রোববার নির্বাচনের প্রধান নির্বাচন কমিশনার মনজুরুল আহসান বুলবুল স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আগামী ২৯ নভেম্বর ঢাকা ডিআরইউ’র বার্ষিক সাধারণ সভা ও ৩০ নভেম্বর কার্যনির্বাহী কমিটির নির্বাচন অনুষ্ঠিত হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ঘোষিত তপশিল অনুযায়ী, আগামীকাল সোমবার বেলা ১১টায় খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হবে। খসড়া ভোটার তালিকা সম্পর্কে আপত্তি করার শেষ সময় ৯ নভেম্বর বিকেল ৪টা পর্যন্ত। আর চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ হবে ১১ নভেম্বর বিকেল ৪টায়।

তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ১৫ নভেম্বর বিকেল ৫টা। মনোনয়নপত্র বাছাই ও প্রার্থী তালিকা প্রকাশ ১৬ নভেম্বর বিকেল ৫টা। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ১৯ নভেম্বর বিকেল ৫টা,। চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ ২০ নভেম্বর দুপুর ২টা। ডিআরইউ’র নসরুল হামিদ মিলনায়তনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ৩০ নভেম্বর বুধবার সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। ডিআরইউ কার্যালয় থেকে ১২ নভেম্বর বেলা ১১টা থেকে নির্ধারিত মূল্যে মনোনয়নপত্র সংগ্রহ করা যাবে। মনোনয়নপত্র পূরণ করে নির্ধারিত সময়ের মধ্যে ডিআরইউ কার্যালয়ে রাখা বাক্সে জমা দিতে হবে।

প্রচারে মানতে হবে যেসব নির্দেশনা-
কমিটির পক্ষ থেকে নির্বাচনী প্রচারে যেসব নিয়ম মানতে হবে তারও তালিকা প্রকাশ করা হয়েছে। এতে বলা হয়েছে, কোনো ধরনের স্টিকার, পোস্টার ও ব্যানার লাগানো, টানানো ও স্থাপন করা যাবে না। শুধু হাতে হাতে কার্ড বিতরণ ও অনলাইন মাধ্যমে প্রচার চালানো যাবে।

ব্যক্তিগত কুৎসাচার করা যাবে না। ভোটার নম্বর জেনে ভোট দিতে আসতে হবে। প্রবীণ ও নারী ভোটারদের অগ্রাধিকার দিতে হবে। কোনো প্রার্থী ডিআরইউ চত্বরে বহিরাগতদের আনতে পারবে না। জাল ভোট দেওয়ার চেষ্টা করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। ডিআরইউ চত্বরে কোনো স্লোগান দিয়ে প্রচার চালানো যাবে না। প্রচারের সময় ও ভোটের দিনে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

যেসব পদে নির্বাচন অনুষ্ঠিত হবে-
সভাপতি, সহসভাপতি, সাধারণ সম্পাদক, যুগ্ম সম্পাদক, অর্থ সম্পাদক, সাংগঠনিক সম্পাদক, দপ্তর সম্পাদক, নারীবিষয়ক সম্পাদক, প্রচার ও প্রকাশনা সম্পাদক, তথ্যপ্রযুক্তি ও প্রশিক্ষণ সম্পাদক, ক্রীড়া সম্পাদক, সাংস্কৃতিক সম্পাদক, আপ্যায়ন সম্পাদক এবং কল্যাণ সম্পাদক (প্রতিটি পদে একজন করে)। এ ছাড়া কার্যনির্বাহী সদস্যের সাতটি পদে নির্বাচন হবে।

মনোনয়নপত্রের মূল্য তালিকা-
সভাপতি পদে ১০ হাজার, সহসভাপতি পদে ৮ হাজার, সাধারণ সম্পাদক পদে ১০ হাজার, যুগ্ম সম্পাদক পদে ৮ হাজার, সম্পাদক পদে ৬ হাজার ও কার্যনির্বাহী সদস্য পদের জন্য ৪ হাজার টাকা মনোনয়নপত্র সংগ্রহ করার জন্য লাগবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন।




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD