সোমবার, ০৪ মার্চ ২০২৪, ০৩:১০ অপরাহ্ন




আমরা এখনো ডেঙ্গু নিয়ন্ত্রণে রাখতে সক্ষম হয়েছি: তাপস

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : বুধবার, ৯ নভেম্বর, ২০২২ ২:১৭ pm
Sheikh Fazle Noor Taposh Mayor DSCC ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ডিএসসিসি মেয়র শেখ ফজলে নূর তাপস
file pic

দেশে বিভিন্ন মাত্রায় বৃষ্টি হওয়ায় ডেঙ্গুর প্রাদুর্ভাব বেড়েছে বলে মনে করছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস।

তিনি জানান, সাধারণত সেপ্টেম্বরের পর থেকে ডেঙ্গুর বিস্তার কমে আসে। কিন্তু এবার উল্টো রূপ নিয়েছে ডেঙ্গু।

বুধবার (৯ নভেম্বর) রাজধানীর পোস্তগোলায় জাতীয় মহাশ্মশান উন্নয়ন কাজের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা জানান মেয়র।

ডিএসসিসি মেয়র বলেন, সেপ্টেম্বরের পর থেকেই হঠাৎ করে বিভিন্ন মাত্রায় এবং থেমে থেমে বৃষ্টিপাত হওয়ার কারণে ডেঙ্গুর প্রাদুর্ভাব দেখা যাচ্ছে। বিশেষজ্ঞদের অভিমত অনুযায়ী আমরা দেখেছি, সেপ্টেম্বরের পর থেকে ডেঙ্গু রোগের বিস্তার কমে আসে। কিন্তু এবার আমরা দেখছি তার উল্টো।

তিনি আরও বলেন, আমরা সেপ্টেম্বর পর্যন্ত এটাকে সম্পূর্ণরূপে নিয়ন্ত্রণ রাখতে পারলেও অক্টোবর থেকে বেড়েছে। এটা জলবায়ু পরিবর্তনের কারণেই হয়েছে বলে বিশেষজ্ঞরা মনে করেন। আমরা আমাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছি।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় এখনো ডেঙ্গু নিয়ন্ত্রণে রয়েছে উল্লেখ করে ডিএসসিসি মেয়র বলেন, আপনারা যদি তথ্য নিয়ে দেখেন, গতকাল পর্যন্ত ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৭৫টি ওয়ার্ডে মাত্র ৪৮ জন রোগী শনাক্ত হয়েছে। ফলে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় আমরা এখনো ডেঙ্গু নিয়ন্ত্রণে রাখতে সক্ষম হয়েছি।

এদিকে গত ২৪ ঘণ্টায় সারাদেশে ডেঙ্গুতে আরও পাঁচজনের মৃত্যু হয়েছে। নতুন করে হাসপাতালে ভর্তি হয়েছেন আরও ৭৯৬ ডেঙ্গুরোগী।

চলতি বছর দেশে ডেঙ্গুজ্বরে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৮৭ জনে। বর্তমানে সারাদেশে হাসপাতালে ভর্তি ডেঙ্গুরোগীর সংখ্যা তিন হাজার ১৪৪ জনে।




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD