সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০৭:১৭ পূর্বাহ্ন




মেলবোর্নের ফাইনালে চোখ রাঙাচ্ছে বৃষ্টি

মেলবোর্নের ফাইনালে চোখ রাঙাচ্ছে বৃষ্টি

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : শুক্রবার, ১১ নভেম্বর, ২০২২ ৩:০০ pm
T20 World Cup টি-টোয়েন্টি বিশ্বকাপ

অধিনায়ক জস বাটলার বিশ্বাস করেন যে, ‘বিপজ্জনক’ ইংল্যান্ডকে রবিবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালে হারানো কঠিন হবে, এদিকে পাকিস্তান মনে করছে এই ম্যাচের ভাগ্য নির্ধারণ করতে পারে বৃষ্টি। প্রায় এক মাস ব্যাপী ৪৪টি ম্যাচের পর মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড ফাইনালের আয়োজন করবে। ২০০৯ সালে পাকিস্তান জয়ের স্বাদ পেয়েছিল যখন তারা ফাইনালে শ্রীলঙ্কাকে আট উইকেটে পরাজিত করেছিল, যেখানে ইংল্যান্ড এক বছর পরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সাত উইকেটের জয়ের মাধ্যমে কাঙ্খিত জয় পেয়েছিলো।

টুর্নামেন্টের প্রথম দুই ম্যাচ হেরে গর্জে উঠা পাকিস্তান দলের বিপক্ষে ইংল্যান্ড ফেভারিট । যদিও বৃষ্টি ঝড়ের পূর্বাভাস সেই সম্ভাবনাকে মাটি করতে পারে। সোমবার একটি রিজার্ভ ডে ধার্য করা হয়েছে, কিন্তু আবহাওয়া ঘন ঘন পরিবর্তন হওয়ায় দু’দেশের মধ্যে ট্রফি ভাগ করে নেয়ার সম্ভাবনা বেড়েছে । গ্রুপ পর্বে পাঁচটির তুলনায় একটি খেলার জন্য প্রতি পক্ষের ন্যূনতম ১০ ওভার প্রয়োজন। ম্যাচটি রবিবার শুরু হলেও শেষ না হলে সোমবার যেখানে শেষ হয়েছিল সেখান থেকে আবার শুরু হবে। ম্যাচটি শেষ করতে হলে সোমবার দুই ঘণ্টার অতিরিক্ত খেলার নিয়ম পরিবর্তন করেছেন আয়োজকরা। সুপার ১২ পর্বে এমসিজিতে তিনটি ম্যাচ বৃষ্টির শিকার হয়। বাটলার আত্মবিশ্বাসী যে, ইংল্যান্ড সেমিফাইনালে ভারতকে ১০ উইকেটে পরাজিত করার পরে কাজটি তারাই শেষ করতে পারে।

পাকিস্তান নিউজিল্যান্ডকে সাত উইকেটে হারিয়ে পুনরুজ্জীবিত হয়ে নতুন করে গা ঝাড়া দিয়ে উঠেছে। বাটলার বলেন, ‘আমি মনে করি আমরা একটি ভালো দল নিয়ে মাঠে নামবো। দলে কিছু উজ্জ্বল খেলোয়াড় রয়েছে। তারা যখন তাদের সেরাটা খেলে, তখন আমাদের হারানো কঠিন।’ ব্যাটসম্যান ডেভিড মালান এবং ফাস্ট বোলার মার্ক উড ইনজুরির জন্য সেমিফাইনালে না থাকায় তাদের স্থলাভিষিক্ত করা হয় ফিল সল্ট এবং ক্রিস জর্ডানকে। বাটলারের দুর্দান্ত ৮০ এবং অ্যালেক্স হেলসের ৮৬ রান ভারতকে তছনছ করে দিয়েছিলো। চাপ সামলাবে কে?

পাকিস্তানের পেস স্পিয়ারহেড মোহাম্মদ নওয়াজ এবং শাহীন শাহ আফ্রিদিকে রবিবার ফর্মে থাকা ওপেনারদের দুরমুশ করার দায়িত্ব দেওয়া হবে। পাকিস্তান দলের মেন্টর ম্যাথু হেইডেন বলেছেন, এটাই ফাইনালের চাবিকাঠি। প্রাক্তন অস্ট্রেলিয়ান তারকা হেইডেনের মত, ‘মানসম্পন্ন ব্যাটিংয়ের বিরুদ্ধে মানসম্পন্ন ফাস্ট বোলিং, এই কারণেই আপনি খেলাটি দেখেন।’

২০২১ বিশ্বকাপে পাকিস্তানের ব্যাটিং কোচ ছিলেন ম্যাথু হেইডেন, সেই বছর তারা সেমিফাইনালে উঠেছিল। এবং এই বছর আবারও হেইডেনকে নিয়োগ করা হয়েছে । পাকিস্তান দলের মেন্টর বলছেন ”আমাদের যা কিছু করার ২০ ওভারের মধ্যেই করতে হবে । আমার মনে হয় বোলিং বিভাগে ভারত সত্যিই দুর্বল ছিলো।’ বিশ্বকাপের আগে পাকিস্তানে সাত ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলেছিল ইংল্যান্ড, যেটিতে ইংল্যান্ড ৪-৩ ব্যবধানে জিতেছিল। তাই উভয় দলই একে অপরকে ভালোভাবে চেনে। বাটলার বলছেন ”এমসিজিতে ফাইনালটি উপভোগ করার মতোই হতে চলেছে। আমরা সর্বশক্তি দিয়ে ঝাঁপিয়ে পড়বো।’ ফাইনালের দিন যে দল চাপ সামলাতে পারবে, নার্ভের ওপর নিয়ন্ত্রণ রাখতে পারবে সেই দলই শেষ হাসি হাসবে বলে মনে করেন ম্যাথু হেইডেন। কারণ বড় গেমগুলিতে এগুলি খুব গুরুত্বপূর্ণ।

সূত্র: thepeninsulaqatar.com




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD