সোমবার, ০৪ মার্চ ২০২৪, ০১:৩৮ অপরাহ্ন




২০২৪ সালে নির্বাচনে অংশ নেবেন, বাইডেনের ইঙ্গিত

২০২৪ সালে নির্বাচনে অংশ নেবেন, বাইডেনের ইঙ্গিত

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : শুক্রবার, ১১ নভেম্বর, ২০২২ ১:০৬ pm
American politician president Joseph Robinette Joe Biden মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন
file pic

যারা মার্কিন প্রেসিডেন্টকে পুনঃনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে দেখতে চান না তাদের কাছে জো বাইডেনের বার্তা, ‘আমাকে দেখুন।’ এই বছরের মধ্যবর্তী নির্বাচনে ডেমোক্রেটদের পারফরমেন্স থেকে আশ্বস্ত বাইডেন, নির্বাচন-পরবর্তী সংবাদ সম্মেলনে বলেছিলেন যে, তিনি আরেকটি মেয়াদ সম্পূর্ণ করতে চান, তবে এই সিদ্ধান্ত পরিবারের ওপর ছেড়ে দিয়েছেন তিনি।

বাইডেন সাংবাদিকদের বলেছেন, তিনি ছুটির দিনে তার পরিবারের সাথে বসবেন এবং পরের বছরের শুরুতে তার সিদ্ধান্ত ঘোষণা করবেন। নির্বাচনের ফলাফলের সম্পূর্ণ হিসাব-নিকাশের জন্য আরও কয়েক দিন বা সম্ভবত কয়েক সপ্তাহ লাগবে, কারণ গুরুত্বপূর্ণ রাজ্যগুলিতে গণনা চলছে। জর্জিয়ার একটি সিনেট রেস একটি রান অফের দিকে যাচ্ছে যা চেম্বারের নিয়ন্ত্রণ নির্ধারণ করতে পারে।

যদিও রিপাবলিকানরা হাউসের জন্য জেলায় জেলায় লড়াই জারি রেখেছিল, তার মাঝেও বাইডেন এবং তার দল লাল তরঙ্গের প্রভাব এড়াতে সক্ষম হয়েছিল। সিনেটের নিয়ন্ত্রণও ডেমোক্রেটদের নাগালের মধ্যেই রয়েছে। অপ্রত্যাশিত শক্তি দেখানো সত্ত্বেও, এই মাসে তার ৮০তম জন্মদিনের কাছে বাইডেন ২০২৪ সালে শক্তিশালী লড়াইয়ের মুখোমুখি হতে পারে। এডিসন রিসার্চ দ্বারা পরিচালিত এক্সিট পোলিং অনুসারে, মধ্যবর্তী ভোটারদের দুই-তৃতীয়াংশ বলেছেন যে, তারা ২০২৪ সালে বাইডেনকে পুনরায় নির্বাচনে লড়তে দেখতে চান না।

জরিপ দেখায় যে, এতে এতে ৪০% এরও বেশি ডেমোক্রেট এবং ৯০% রিপাবলিকান অন্তর্ভুক্ত রয়েছে। তবে মঙ্গলবারের আশ্চর্যজনক মিশ্র ফলাফলগুলি পুনরায় নির্বাচনের জন্য বাইডেনের অবস্থানকে শক্তিশালী করতে পারে। বাইডেন বলেছেন, আমাদের উদ্দেশ্য আবার দৌড়ানো, এই নির্বাচনের ফল যাই হোক না কেন।

নির্বাচনের কয়েক মাস আগে, দুর্বল ডেমোক্রেটরা ২০২৪ সালে বাইডেনকে সমর্থন করবে কিনা সে সম্পর্কে নানা প্রশ্ন উঠছে। যদিও ডেমোক্রেটিক নেতারা বেশিরভাগই সূক্ষ্মভাবে প্রশ্নগুলি এড়িয়ে গেছেন যে বাইডেনের আবার দৌড়ানো উচিত কিনা।

এদিকে, ট্রাম্পের প্রধান রিপাবলিকান প্রতিদ্বন্দ্বী, ফ্লোরিডার গভর্নর রন ডিস্যান্টিস, মঙ্গলবার পুনঃনির্বাচনের জন্য তৈরি হচ্ছেন। মঙ্গলবার ডিস্যান্টিসের শক্তিশালী পারফরমেন্সের পরে, যেখানে তিনি হিস্পানিক ভোটারদের মধ্যে তার সমর্থন প্রসারিত করেছেন এবং ক্রমবর্ধমান রিপাবলিকান রাজ্যকে আরও প্রসারিত করেছেন, অনেক কনসেরভেটিভ ইতিমধ্যেই তাকে ট্রাম্পের প্রতিশ্রুতিশীল বিকল্প হিসাবে দেখছেন। বাইডেন রিপাবলিকানদের প্রতিযোগীকে স্বাগত জানিয়েছেন।

নির্বাচনের আগে প্রকাশিত ওয়াশিংটন পোস্ট-এবিসি জরিপ অনুসারে, নিবন্ধিত ভোটারদের মধ্যে বাইডেনের অনুমোদনের রেটিং ৪৩% এ দাঁড়িয়েছে। কিন্তু তিনি ডেমোক্রেটদের মধ্যে জনপ্রিয় রয়ে গেছেন, ১০ জনের মধ্যে ৮ জন তাকে ইতিবাচক রেটিং দিয়েছেন, ১০ জনের মধ্যে ৯ জন রিপাবলিকান যারা তার পারফরমেন্সকে অস্বীকার করেছেন।

ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে আপাত উত্তরাধিকারী হিসেবে দেখা হয় এবং সম্ভবত তিনি সামনের দৌড়ে আবির্ভূত হবেন। হ্যারিস, যিনি ডেমোক্রেটদের জন্য সারাদেশে প্রচারণা চালিয়েছিলেন, তাকে গর্ভপাত এবং প্রজনন অধিকারের বিষয়টি স্পটলাইট করার জন্য কৃতিত্ব দেয়া হয়েছিল। তবে বাইডেনের মতো তিনিও কম অনুমোদনের রেটিংয়ে রয়েছেন। মিনেসোটা সিনেটর অ্যামি ক্লোবুচার এবং পরিবহন সচিব, পিট বুটিগিগ, দু’জনেই ২০২০ সালে দৌড়ে ছিলেন।

ডেমোক্রেটদের পক্ষে প্রচারণার জন্য এই জুটি বেশ কয়েকটি রাজ্যে ভ্রমণ করেছিলেন। ডেভিড শোর, একজন শীর্ষস্থানীয় ডেমোক্রেটিক ডেটা বিশ্লেষক বলেছেন যে, মধ্যবর্তী ফলাফলগুলি ক্ষমতার উপর জোর দিয়েছে, কারণ দলের অনেক বিপন্ন সদস্য একটি চ্যালেঞ্জিং রাজনৈতিক পরিবেশ সত্ত্বেও তাদের আসন ধরে রেখেছে।

শোর গার্ডিয়ানস পলিটিক্স উইকলি আমেরিকায় একটি সাক্ষাৎকারে বলেছিলেন, ডেমোক্রেটিক পার্টির সমস্ত বুদ্ধিমান ব্যক্তি আমাদের সমস্ত প্রিয় প্রার্থীদের সুবিধার্থে নিজেদেরকে নিবেদিত করবে, কিন্তু এখানে একটি ফ্যাক্টর কাজ করবে তা হলো দেশের অর্থনীতি। যা আমেরিকান রাজনীতির সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত।

এটি ক্লিনটনের জন্য সত্য ছিল, বুশের জন্য এটি সত্য ছিল কিন্তু বারাক ওবামা এবং ডনাল্ড ট্রাম্পের পর থেকে এই ট্রেন্ড বদলেছে। তবে জো বাইডেন এই ঐতিহ্য আবার ফিরিয়ে এনেছেন। তিনি বলেছেন, ২০২৪ সালের ফলাফল আসলে দাঁড়িয়ে থাকবে অর্থনীতির ওপর।

সূত্র: গার্ডিয়ান




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD