সোমবার, ০৪ মার্চ ২০২৪, ০২:০৯ অপরাহ্ন




সব অবৈধ ইটভাটার কার্যক্রম বন্ধে ব্যবস্থা নিতে হাইকোর্টের নির্দেশ

সব অবৈধ ইটভাটার কার্যক্রম বন্ধে ব্যবস্থা নিতে হাইকোর্টের নির্দেশ

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : রবিবার, ১৩ নভেম্বর, ২০২২ ১২:৪৬ pm
brickfield brick field bricks brick ইটভাটা ইটখোলা ইট Fossil fuel জীবাশ্ম জ্বালানি বিদ্যুৎ Thermal Power Plant coal-fired power station কয়লা তাপ বিদ্যুৎ কেন্দ্র বিদ্যুৎকেন্দ্র জ্বালানি থার্মাল পাওয়ার প্লান্ট জাতীয় গ্রীড গ্রিড Power Station plant coal fired কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্র Matarbari Coal Power Plant মাতারবাড়ি বিদ্যুৎকেন্দ্র মাতারবাড়ি তাপবিদ্যুৎ কেন্দ্র কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র
file pic

দেশের সব জেলার অবৈধ ইটভাটার কার্যক্রম বন্ধে ব্যবস্থা গ্রহণ করতে মন্ত্রিপরিষদ সচিব ও পরিবেশ মন্ত্রণালয়ের সচিবকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আগামী সাতদিনের মধ্যে এ বিষয়ে পদক্ষেপ গ্রহণ করার জন্য বলেছেন আদালত। একই সঙ্গে ইটভাটার জ্বালানি হিসেবে কাঠের ব্যবহারও বন্ধের নির্দেশ দিয়েছেন আদালত।

এক রিটের প্রাথমিক শুনানি শেষে রোববার (১৩ নভেম্বর) হাইকোর্টের বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মো. সোহরাওয়ার্দীর সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন।

অবৈধভাবে ইটভাটার কার্যক্রম পরিচালনা নিয়ে গণমাধ্যমে আসা কয়েকটি প্রতিবেদন যুক্ত করে পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে রিটটি করা হয়। রিটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ।

পরে আইনজীবী মনজিল মোরসেদ বলেন, আইন অনুসারে লাইসেন্স ছাড়া কোনো ইটভাটা স্থাপন ও পরিচালনা করা যায় না। অথচ শীত মৌসুম সামনে রেখে দেশের বিভিন্ন জেলায় অবৈধ ইটভাটাগুলো কার্যক্রম শুরু করছে বলে গণমাধ্যমের প্রতিবেদনে এসেছে।

অবৈধ এসব ইটভাটা বন্ধসহ এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে রিটটি করা হলে আদালত রুলসহ ওই আদেশ দেন।




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD