বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৭:০১ পূর্বাহ্ন




কাতারের সেই স্টেডিয়ামের প্রধান প্রকৌশলী নীলফামারীর ছেলে

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : শুক্রবার, ১৮ নভেম্বর, ২০২২ ১:১০ pm
FIFA World Cup বিশ্বকাপ ফুটবল washikur ওয়াশিকুর রহমান শুভ
file pic

কাতারে আগামী ২০ নভেম্বর থেকে অনুষ্ঠিত হতে যাচ্ছে বিশ্বকাপ ফুটবল। প্রতিযোগিতায় অংশগ্রহণকারী ৩২টি দল ৮টি ভিন্ন ভিন্ন স্টেডিয়ামে খেলবে। এরমধ্যে আল-রাইয়ান শহরে অবস্থিত ‘এডুকেশন সিটি স্টেডিয়াম’ অন্যতম।

স্টেডিয়ামটি নির্মাণে বিশেষ ভূমিকা রেখেছেন নীলফামারীর সন্তান কাতারপ্রবাসী প্রকৌশলী ওয়াশিকুর রহমান শুভ। তিনি এর নির্মাণকাজে কাঠামোগত প্রধান প্রকৌশলী হিসেবে দায়িত্ব পালন করেছেন।

ওয়াশিকুর জেলার সৈয়দপুর পৌরসভার অন্তর্গত বাঁশবাড়ী মহল্লার শেখ নাজমুল হকের ছেলে। ৩ ভাইবোনের মধ্যে তিনি সবার বড়।

কাতারের রাজধানী দোহা থেকে ৭ কিলোমিটার উত্তর-পশ্চিমে আল-রাইয়ান শহরের অবস্থান। এখানে ২০১০ সালে স্টেডিয়ামের নির্মাণকাজ শুরু হয়, তবে শেষ হতে দীর্ঘ ১০ বছর লেগে যায়।

কাতার থেকে ওয়াশিকুর মুঠোফোনে স্থানীয় সাংবাদিকদের জানান, ২০২০ সালে স্টেডিয়ামের নির্মাণকাজ শেষ হলে করোনা মহামারির বিরুদ্ধে সম্মুখসারির যোদ্ধাদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ভার্চুয়াল ইভেন্টের মাধ্যমে স্টেডিয়ামটির উদ্বোধন করা হয়।

প্রবাসী এই কৃতি প্রকৌশলীর বাবা নাজমুল হক দ্য ডেইলি স্টারকে বলেন, ‘ওয়াশিকুর সৈয়দপুর রেলওয়ে উচ্চবিদ্যালয় থেকে ১৯৯২ সালে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়। ১৯৯৪ সালে সে সৈয়দপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ থেকে কৃতিত্বের সঙ্গে এইচএসসি পাশ করে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কাঠামোগত প্রকৌশলবিদ্যা বিভাগে ভর্তি হয়।’

‘এডুকেশন সিটি স্টেডিয়াম’র নির্মাণকাজ চলাকালে ওয়াশিকুর রহমান শুভ। ছবি: সংগৃহীত
খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করে ওয়াশিকুর কাতারে পাড়ি জমান। সেখানে তিনি যুক্তরাজ্যের এটকিনস-ইউকে, কানাডার এসএনসি লাভালিনসহ একাধিক আমেরিকান ও ইউরোপিয়ান কনসালটিং ফার্মে কাঠামোগত ডিজাইনার হিসেবে কাজ করেন।

বর্তমানে তিনি কাতারের লুইস সিটিতে ওয়াটার পার্ক প্রকল্পে স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ার হিসেবে কাজ করছেন। এই পার্কটি কাতার ফুটবল বিশ্বকাপে দর্শকদের জন্য নির্মিত ফান জোনের একটি অংশ হিসেবে ব্যবহৃত হবে।

এই ফান জোনে থাকছে বিলাসবহুল একাধিক হোটেল ও মোটেল, ভিলা, শপিংমল, ওয়াটারপার্ক, থিমপার্ক ও আরও অনেক কিছু।

ওয়াশিকুরের ছোটভাই সৈয়দপুর ১০০ শয্যা হাসপাতালের মেডিকেল অফিসার ওয়াসিম বারী ডেইলি স্টারকে বলেন, ‘বিদেশে কৃতিত্বপূর্ণ কাজে সুখ্যাতি অর্জন করলেও বাংলাদেশের জন্য ভাইয়ের আবেগ ও অনুভূতি প্রবল।’

জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক ও বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সাবেক অধিনায়ক আরিফ হোসেন মুন ডেইলি স্টারকে বলেন, ‘কাতার বিশ্বকাপ ফুটবল প্রতিযোগিতাকে সফল করতে ওয়াশিকুরের বিশেষ অবদান তার নিজ জেলাবাসী হিসেবে আমাদের গৌরবান্বিত করেছে।’




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD