সোমবার, ০৪ মার্চ ২০২৪, ০৮:২৯ অপরাহ্ন




যেসব বিষয় ভুলেও গুগলে সার্চ করবেন না

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : শনিবার, ১৯ নভেম্বর, ২০২২ ৫:২৫ am
Google LLC American multinational technology company search engine technology online advertising cloud computing computer software alphabet android google অ্যান্ড্রয়েড গুগল গুগল মূল সংস্থা অ্যালফাবেট ইনকরপোরেটেড মার্কিন যুক্তরাষ্ট্রের ইন্টারনেট সফটওয়্যার সেবাদানকারী বহুজাতিক কোম্পানি গুগল সার্চ ইঞ্জিন অনলাইন বিজ্ঞাপন সেবা ও ক্লাউড কম্পিউটিং প্রোগ্রাম alphabet android google অ্যান্ড্রয়েড গুগল
file pic

মার্কিন প্রযুক্তি জায়ান্ট গুগলের সার্চ ইঞ্জিন বিশ্বে সবচেয়ে জনপ্রিয়। যাপিত জীবনে খুঁটিনাটি নানা বিষয়ে এ সার্চ-এর দ্বারস্থ হয় মানুষ। আর সহজে গুগলে সার্চ করে প্রায় সব কিছু জানাও যায়।কিন্তু গুগলে সব কিছু সার্চ দিতে নেই। এতে করে বিপদে পড়তে পারেন ব্যবহারকারী নিজেই। আজকের আয়োজনে জানাব কোন কোন বিষয়গুলো গুগলে সার্চ করবেন না।

ব্যাংকিংসংক্রান্ত লিঙ্ক বা ওয়েবসাইট

গুগল সার্চ করে কোনো ব্যাংকের ওয়েবসাইটে ঢোকার আগে সাবধান। ডুপ্লিকেট ভুয়া ওয়েবসাইট থেকে সর্বস্বান্ত হতে পারেন। তাই ব্যাংকিংয়ের ক্ষেত্রে অবশ্যই সরাসরি ওয়েব অ্যাড্রেস টাইপ করে খুলুন। অথবা সেই ব্যাংকেরই তৈরি অ্যাপ ব্যবহার করুন। অনলাইন লেনদেনের সময় থাকুন সতর্ক।

অস্ত্র ও বোমা সম্পর্কে

কীভাবে অস্ত্র কেনা যায়, কীভাবে বোমা বানানো যায়-এসব তথ্য জানতে চেয়ে গুগলে কখনোই সার্চ দেবেন না। কারণ যা সার্চ হয় তা গুগলের এন্ডেও নথিভুক্ত থাকে। তাই যদি তারা এ ধরনের সার্চ হিস্ট্রি দেখে তা সেই আইপি অ্যাড্রেস দেখে পুলিশ বা নিরাপত্তা সংস্থা আপনাকে ট্রেস করতে পারবে।

অ্যাডাল্ট কনটেন্ট

গুগলে গিয়ে প্রাপ্তবয়স্কদের বিনোদন নিয়ে কিছু খুঁজবেন না। কারণ বাংলাদেশে অ্যাডাল্ট কনটেন্ট দেখা নিষিদ্ধ। এ ধরনের ওয়েবসাইট বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন-বিটিআরসি ব্লক করে রেখেছে। তাই এ কনটেন্ট যদি আপনি ভিপিএন দিয়েও খুঁজে বের করে দেখেন তবে আপনার জেল-জরিমানা হতে পারে।

ওষুধ

কোন অসুখ হলে কী ওষুধ খাবেন সেটাও গুগলে খোঁজা উচিত নয়। বিভিন্ন ধরনের ওষুধের বিভিন্ন ধরনের কম্পোজিশন থাকে। যার সাইড অ্যাফেক্ট থাকে। কার শরীরে কী রোগ রয়েছে তা জেনে-বুঝে চিকিৎসকরা ওষুধ দেন। না জেনে-বুঝে ওষুধ খেলে ভালো তো নয় বরং বিপদ হতেই পারে।

ই-মেইল আইডি

গুগল দিয়ে কখনো নিজের ই-মেইল আইডি খোঁজা উচিত নয়। হ্যাকাররা সবসময়ই অপেক্ষায় থাকে, কে কখন ভুল করে। এভাবে নিজের মেইল দিয়ে দিলে হ্যাকররা আপনার গুপ্ত তথ্য সেখান থেকে বের করে নিতে পারেন।

কাস্টমার কেয়ার নম্বর

এ ছাড়া কোনো কাস্টমারের কেয়ার নম্বর কখনো খুঁজবেন না। অনেক ক্ষেত্রেই সেখানে হ্যাকাররা ভুলভাল নম্বর দিয়ে রাখেন। সেই নম্বর দিয়ে ফোন করেন যারা, তারা ক্ষতিগ্রস্ত এমনকি অ্যাকাউন্ট থেকে সর্বস্বান্ত হতেও পারেন।

শেয়ারবাজারসংক্রান্ত তথ্য

গুগলে এ সম্বন্ধে সার্চ করলেই হাজারও ওয়েবসাইট ভরা পরামর্শ পাবেন। কিন্তু নির্দিষ্ট ও নামি কিছু ওয়েবসাইট ছাড়া শেয়ারবাজারসংক্রান্ত বুদ্ধি না নেওয়াই শ্রেয়। একইসঙ্গে বিভিন্ন ভুয়া সংস্থা ‘ট্রেডিং’-এর নাম করে প্রতারণার ফাঁদ পেতে থাকে। তাই এ বিষয়ে গুগল সার্চের ওপর বেশি নির্ভর না করাই ভালো।




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD