রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ১২:১২ অপরাহ্ন

রেমিট্যান্স ভালোর দিকে, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে থাকবে

আউটলুকবাংলা রিপোর্ট:
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২২ নভেম্বর, ২০২২
Per capita income মাথাপিছু আয় Reserves Reserve রিজার্ভ remittance রেমিট্যান্স প্রবাসী আয় ডলার dollar
file pic

‘এখন মূল্যস্ফীতির হার নিম্নমুখী এবং মজুরি হার ঊর্ধ্বমুখী। এটা ভালো লক্ষণ। ডিসেম্বর-জানুয়ারিতে মূল্যস্ফীতি কমবে। ফেব্রুয়ারিতে মূল্যস্ফীতি স্থিতিশীল হবে বলে মন্তব্য করেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।আজ (মঙ্গলবার) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা শেষে পরিকল্পনামন্ত্রী এসব কথা বলেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, এই মেয়াদে জিডিপি প্রবৃদ্ধি ৭-এর কাছাকাছি থাকবে। আমাদের গুদামে ২ বিলিয়ন চাল আছে। মাঠে আমন আছে। সবজির উৎপাদন গত কয়েক বছরে ৬ গুণ বৃদ্ধি পেয়েছে। দেশি ফলের পাশাপাশি ড্রাগনসহ বিদেশি ফলের উৎপাদন ব্যাপক বেড়েছে। গরু, ছাগল, ভেড়া, হাস, মুরগি, ডিম ও দুধ- সবকিছুর উৎপাদন বেড়েছে।তিনি আরো বলেন, ‘সরবরাহ চেইন ভালো আছে। আমাদের রেমিট্যান্স ভালোর দিকে মোড় নিচ্ছে। আগামীতে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে থাকবে।

সভায় ট্রান্সপোর্ট মাস্টারপ্ল্যানসহ ৮ প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এগুলো বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ৪ হাজার ৮২৬ কোটি ২১ লাখ টাকা। এরমধ্যে সরকারি তহবিল থেকে ২ হাজার ৩৪১ কোটি টাকা, বৈদেশিক ঋণ সহায়তা থেকে ২ হাজার ২০৭ কোটি টাকা এবং বাস্তবায়নকারী সংস্থা থেকে ২৭৮ কোটি টাকা ব্যয় করা হবে।বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। বৈঠক

আরো

© All rights reserved © 2022-2023 outlookbangla

Developer Design Host BD