সোমবার, ০৪ মার্চ ২০২৪, ০৩:০৯ অপরাহ্ন




রাশিয়ায় সমকামিতা ‘শাস্তিযোগ্য অপরাধ’, বিল পাস

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : শনিবার, ২৬ নভেম্বর, ২০২২ ২:৫০ pm
পুতিন বাসভবন পুতিন-বাসভবন russia kremlin Moscow Palace রাশিয়া ক্রেমলিন মস্কো প্রাসাদ পালেস kremlin putin Vladimir Putin president ভ্লাদিমির ভ্লাদিমিরোভিচ পুতিন রাশিয়া প্রেসিডেন্ট putin
file pic

রাশিয়ার সংসদের নিম্নকক্ষ সর্বসম্মতিক্রমে একটি বিল অনুমোদন করেছে যা সমকামিতাকে সম্পূর্ণভাবে বেআইনি ও শাস্তিযোগ্য অপরাধ হিসেবে গণ্য করে।নতুন বিলে এলজিবিটি প্রচারের পাশাপাশি এলজিবিটিকিউ আচরণের প্রদর্শনের ওপরেও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

সমকামিতা নিয়ে অনলাইনে হোক বা চলচ্চিত্রে, বইতে বা বিজ্ঞাপনে যেকোনো আলোচনাকেই শাস্তিযোগ্য অপরাধ হিসেবে গণ্য করা হবে বলে জানানো হয়েছে। সেইসঙ্গে মাথার ওপর নেমে আসবে জরিমানার খাঁড়া।

আইনটিতে এখনও সংসদের উচ্চ কক্ষ এবং রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের অনুমোদনের প্রয়োজন, তবে এই পদক্ষেপগুলির অর্থ বিলটি আইনে পরিণত হতে আর কিছু সময়ের অপেক্ষা।

নিম্নকক্ষের স্পিকার বা স্টেট ডুমা, ব্যাচেস্লাভ ভোলোদিন সোশ্যাল মিডিয়ায় বলেছেন, “অপ্রথাগত সম্পর্কের যে কোনও প্রচারের পরিণতি মারাত্মক হবে।”সেই সঙ্গে তিনি যোগ করেছেন – ”আমাদের শিশুদের এবং আমাদের দেশের ভবিষ্যতকে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় রাষ্ট্রগুলির দ্বারা ছড়িয়ে দেওয়া অন্ধকার থেকে রক্ষা করবে। ”অ্যাক্টিভিস্টরা বলছেন যে নতুন আইনটি রাশিয়ায় “অপ্রথাগত” যৌন সম্পর্কের ওপর বড় ধাক্কা , আইন বিশেষজ্ঞরা সতর্ক করে দিয়েছেন যে এই বিল দেশের LGBTQ সম্প্রদায়ের জন্য ঝুঁকি এবং অনিশ্চয়তা বাড়িয়েছে। LGBTQ সমর্থন গোষ্ঠী Vykhod (“কামিং আউট”) এর Kseniya Mikhailova রয়টার্স নিউজ এজেন্সিকে বলেছেন যে শুধুমাত্র প্রাপ্তবয়স্কদের জন্য সমকামী বার বা ক্লাবগুলিকে সম্ভবত এখনও কাজ করার অনুমতি দেওয়া হবে। তবে জনসমক্ষে সমকামী চুম্বন একটি অপরাধ হিসাবে ধরে নেওয়া হবে।

তিনি বলেছিলেন যে সমকামী দম্পতিরা ভয় পেতে শুরু করবে যে তাদের সন্তানদের তাদের কাছ থেকে কেড়ে নেওয়া হবে এই কারণে যে তারা একটি তথাকথিত এলজিবিটিকিউ জীবনধারা তাদের কাছে প্রদর্শন করছে।

আইনপ্রণেতারা বলেছেন যে এই আইনের মাধ্যমে তারা উদারপন্থী পশ্চিমের বিরুদ্ধে “রাশিয়ান বিশ্বের” ঐতিহ্যগত মূল্যবোধকে রক্ষা করছেন। রাশিয়ান কর্তৃপক্ষ ইতিমধ্যেই সমকামীদের মিছিল বন্ধ করতে এবং সমকামী অধিকার কর্মীদের আটক করতে বিদ্যমান আইন ব্যবহার করেছে। অধিকার গোষ্ঠীগুলি বলেছে যে নতুন আইনটি লেসবিয়ান, সমকামী পুরুষ, উভকামী এবং ট্রান্সজেন্ডার ব্যক্তিদের সহ “অপ্রথাগত” জীবনযাপনকারীদের সম্পূর্ণভাবে জনজীবন থেকে দূরে সরিয়ে দেওয়ার উদ্দেশ্যে করা হয়েছে।

আইনটি ব্যক্তিদের জন্য ৪০০০০০ রুবেল এবং আইনি সত্তার জন্য ৫ মিলিয়ন রুবেল পর্যন্ত জরিমানা নির্ধারণ করে। বিদেশীরা ১৫ দিনের জন্য আটক এবং পরবর্তী বহিষ্কারের মুখোমুখি হতে পারে।

রাষ্ট্রবিজ্ঞানী একেতেরিনা শুলম্যান বলেছেন যে ”আইনটির উদ্দেশ্য যে LGBTQ সম্পর্ক বা প্রবণতাকে “সামাজিকভাবে গ্রহণযোগ্য” বা “তথাকথিত ঐতিহ্যবাহী পারিবারিক সম্পর্ক বা যৌন সম্পর্কের সমান” দেখানো হয়েছে তা নিষিদ্ধ করা। দেশের মানুষ LGBT সম্পর্কিত কিছু উল্লেখ করার আগে দুবার চিন্তা করবে।”ইউরোপীয় ইউনিয়নও বিলটি পাসের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে।

তারা বলেছে – ”ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার বেআইনি এবং অযৌক্তিক আগ্রাসনের প্রেক্ষাপটে যে কোনও সমালোচনামূলক এবং বিকল্প আলোচনার কঠোর দমনকে এই আইন প্রণয়নের ঘটনাগুলি আরও গভীর করে। ”অধিকার গোষ্ঠীগুলি বলছে যে তারা সংখ্যালঘুদের অধিকারের জন্য লড়াই চালিয়ে যাবে এমনকি মত প্রকাশের জায়গা বন্ধ হয়ে গেলেও। রাশিয়ান এলজিবিটি নেটওয়ার্কের চেয়ারপার্সন নাটালিয়া সোলোভিওভা এএফপি সংবাদ সংস্থাকে বলেছেন-”আমরা এই অযৌক্তিক আইন থেকে মানুষকে রক্ষা করার পরিকল্পনা করছি। LGBTQ লোকেরা অন্য কোথাও চলে যাচ্ছে না, তাদের এখনও আমাদের সাহায্য এবং সমর্থন প্রয়োজন। ”

সূত্র: আলজাজিরা




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD