শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ১২:১৯ পূর্বাহ্ন




গতবারের মতো এবারও এগিয়ে ছাত্রীরা

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : সোমবার, ২৮ নভেম্বর, ২০২২ ১২:৪৯ pm
ছাত্রী Secondary School Certificate Dakhil Equivalent SSC Result check Exam রেজাল্ট পদ্ধতি মাধ্যমিক স্কুল সার্টিফিকেট এসএসসির ফল ফলাফল
file pic

কয়েক বছর ধরেই পাবলিক পরীক্ষার ফলাফলে ভালো করছে ছাত্রীরা। গতবারের মতো এ বছরের এসএসসি ও সমমানের পরীক্ষায়ও পাসের হার ও ফলাফলের সর্বোচ্চ সূচক জিপিএ-৫ পাওয়ার দিক দিয়ে ছাত্রদের পেছনে ফেলে এগিয়ে গেছে ছাত্রীরা।

সোমবার এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। বেলা একটার দিকে রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সংবাদ সম্মেলন করে ফলাফলের তথ্য তুলে ধরেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

এবার ৯টি সাধারণ সাধারণ শিক্ষা বোর্ড এবং মাদ্রাসা ও কারিগরি বোর্ডে গড় পাসের হার ৮৭ দশমিক ৪৪ শতাংশ। এসএসসি ও সমমানের পরীক্ষায় ছাত্রীদের গড় পাসের হার ৮৭ দশমিক ৭১ শতাংশ। আর ছাত্রদের গড় পাসের হার ৮৭ দশমিক ১৬ শতাংশ।

অন্যদিকে এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট জিপিএ-৫ পেয়েছে ২ লাখ ৬৯ হাজার ৬০২ জন। এর মধ্যে ছাত্রীসংখ্যা ১ লাখ ৪৮ হাজার ৪৪৬ জন। ছাত্রসংখ্যা ১ লাখ ২১ হাজার ১৫৬ জন।

এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের মধ্যে ছাত্রী কম ছিল। এবার ছাত্রী ছিল ৯ লাখ ৯৫ হাজার ৯৪৪ জন, ছাত্র ছিল ৯ লাখ ৯৮ হাজার ১৯৩ জন। আলাদাভাবে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীন শুধু এসএসসি পরীক্ষায়ও এগিয়ে আছে ছাত্রীরা। এসএসসিতে ছাত্রীদের পাসের হার ৮৮ দশমিক ৪২ শতাংশ। ছাত্রদের পাসের হার ৮৭ দশমিক ৭৫ শতাংশ। আর এসএসসিতে মোট জিপিএ-৫ পেয়েছে ২ লাখ ৩৩ হাজার ৭৬৩ জন। এর মধ্যে ছাত্রী ১ লাখ ৩১ হাজার ৩০৪ জন, ছাত্র ১ লাখ ২ হাজার ৪৫৯ জন।

গত বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় ছাত্রীদের পাসের হার ছিল ৯৪ দশমিক ৫০। ছাত্রদের পাসের হার ছিল ৯২ দশমিক ৬৯। সে বছর মোট জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীদের মধ্যে ছাত্রী ছিল ১ লাখ ৩ হাজার ৫৭৮ জন। ছাত্র ছিল ৭৯ হাজার ৭৬২ জন।




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD