সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:২৫ পূর্বাহ্ন




আমাদের দুর্বলতার ফাঁকফোকর দিয়ে জঙ্গিরা বেরিয়ে গেছে: স্বরাষ্ট্রমন্ত্রী

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২৯ নভেম্বর, ২০২২ ১:২৮ pm
আওয়ামী লীগ স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল Asaduzzaman Khan kamal Awami League
file pic

পুলিশের হাত থেকে মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই জঙ্গি ছিনতাই প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ‘জঙ্গি যারা পালিয়েছে, তারা দীর্ঘদিন পরিকল্পনা করেছে। যেখানে আমাদের দুর্বলতা ছিল, সেই দুর্বলতার ফাঁকফোকর দিয়ে এরা বেরিয়ে গেছে, এটা যথার্থই।’

তিনি বলেন, ‘এই দুর্বলতা কে তৈরি করে দিল, কারা এজন্য দায়ী, কাদের গাফিলতি আছে সেজন্য দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তারা আমাদের কাছে এখনো রিপোর্ট দেয়নি। রিপোর্ট পেলে সেই অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।’

মঙ্গলবার গাজীপুরের কাশিমপুর কারাগারে ৬০তম ব্যাচ কারারক্ষীদের শপথ গ্রহণ ও সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, কারাবন্দিদের সংশোধনের বিষয় অন্তর্ভুক্ত করে কারা আইনকে যুগোপযোগী করার লক্ষ্যে বাংলাদেশ প্রিজন্স কারেকশনাল সার্ভিস অ্যাক্ট প্রণয়নের কাজ চলমান রয়েছে। কারাবন্দিদের সুবিধায় ৮টি প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। কারাগারের নিরাপত্তা আধুনিকায়নে ঢাকা, চট্টগ্রাম, ময়মনসিংহ বিভাগের ৩২টি কারাগারে নিরাপত্তা সামগ্রী বিতরণ করা হয়েছে। পর্যায়ক্রমে সারা দেশের কারাগারে নিরাপত্তা সামগ্রী সরবরাহ করা হবে।

কারারক্ষীদের উদ্দেশে মন্ত্রী বলেন, আপনারা আপনাদের ওপর অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন করবেন। কারাভ্যন্তরে শীর্ষ সন্ত্রাসী, জঙ্গিরা যেন রাষ্ট্রবিরোধী কোনো কর্মকাণ্ড চালাতে না পারে সে ব্যাপারে সতর্ক থাকবেন। এ ছাড়া শীর্ষ সন্ত্রাসী, জঙ্গিদের কারাগার থেকে আদালতে পাঠানো, চিকিৎসার জন্য হাসপাতালে পাঠানো ও অন্য কারাগারে স্থানান্তরের সময় অধিকতর সতর্কতা অবলম্বন করবেন। শৃঙ্খলা ও মানবিকতাকে প্রাধান্য দিয়ে অনিয়ম, দুর্নীতিকে প্রতিহত করবেন। কারাভ্যন্তরে কোনোভাবেই যেন নিষিদ্ধ দ্রব্য ঢুকতে না পারে সে ব্যাপারে সজাগ দৃষ্টি রাখবেন।

এর আগে মন্ত্রী প্যারেড ময়দানে পৌঁছানোর পর খোলা জিপে চড়ে প্যারেডস্থল পরিদর্শন করেন এবং মার্চপাস্ট উপভোগ করেন। এ সময় উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগে সচিব মো. আব্দুল্লাহ আল মাসুদ চৌধুরী হোসেন, কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল এ এস এম আনিসুল হক।




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD