বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৫:৫০ পূর্বাহ্ন




৬ ডিসেম্বর ওয়াশিংটনে বসছে টিকফা বৈঠক

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১ ডিসেম্বর, ২০২২ ২:২৬ pm
ওয়াশিংটন মার্কিন যুক্তরাষ্ট্র আমেরিকা North America United States United State usa
file pic

আগামী ৬ ডিসেম্বর যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে বসছে ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট কো-অপারেশন ফোরাম অ্যাগ্রিমেন্টের (টিকফা) বৈঠক।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) বাণিজ্য মন্ত্রণালয়ের সূত্র জানিয়েছে, আগামী ৬ ডিসেম্বর ওয়াশিংটনে অনুষ্ঠেয় টিকফা বৈঠকে আট সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দরের নেতৃত্বে থাকবেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ।

আসন্ন এ বৈঠকে তুলা আমদানির ক্ষেত্রে বিদ্যমান জটিলতা দূর করা ছাড়াও বীজ আমদানি-রফতানি, ডেটা সুরক্ষা এবং সোশ্যাল মিডিয়া রেজুলেশন অগ্রাধিকার এজেন্ডা হিসেবে আলোচনা করা হবে বলে জানা গেছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হাফিজুর রহমান জানিয়েছেন, ওয়াশিংটনে অনুষ্ঠেয় টিকফার বৈঠকে আমরা জিএসপি সুবিধা না চেয়ে মার্কিন কর্তৃপক্ষের কাছে অগ্রাধিকার বাজারে প্রবেশাধিকার চাইবো।

উল্লেখ্য, সর্বশেষ জিএসপি কর্মসূচির মেয়াদ ২০২০ সালে শেষ হয়েছিল এবং মার্কিন কংগ্রেস এরপর আর এটি পুনরুজ্জীবিত করেনি।

হাফিজুর রহমান বলেন, ‘যুক্তরাষ্ট্রে বাংলাদেশের ওষুধের নিবন্ধন সহজ করা হবে। যুক্তরাষ্ট্র বাংলাদেশে বীজ রফতানি-আমদানি এবং গার্মেন্টসের শিপিংয়ের জন্য বাংলাদেশকে সার্টিফিকেশন অথরিটি দেবে, যাতে ল্যাবরেটরি পরীক্ষা বাংলাদেশে করা যায়।’

বৈঠকে সিদ্ধান্ত হয়, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন তহবিল করপোরেশন (আইডিএফসি)-এর সদস্য হওয়ার অনুমতি চাইবে। জিএসপি এনটাইটেলমেন্টের জন্য বড় দেশগুলোকে আইডিএফসি’র সদস্য হওয়ার সুযোগ দেওয়া উচিত বলে উল্লেখ করেন তিনি।




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD