শুক্রবার, ১২ এপ্রিল ২০২৪, ০৮:৫০ অপরাহ্ন




ক্রোয়েশিয়াকে হারিয়ে তৃতীয় হতে চায় মরক্কো

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : শনিবার, ১৭ ডিসেম্বর, ২০২২ ৬:৫৭ am
Morocco Rabat মরক্কো রাবাত FIFA football World Cup Qatar কাতার বিশ্বকাপ ফুটবল Stadium FIFA football World Cup Qatar কাতার বিশ্বকাপ ফুটবল স্টেডিয়াম
file pic

প্রথম আফ্রিকান দল হিসেবে বিশ্বকাপ সেমিফাইনালে খেলেছে মরক্কো। যদিও পরাশক্তি ফ্রান্সের কাছে হেরে বিদায় নিয়েছে তারা। এখন মরক্কোর লক্ষ্য তৃতীয় স্থান। আগামীকাল শনিবার আল রাইয়ানের খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে ক্রোয়েশিয়ার মুখোমুখি হবে অ্যাটলাস লায়ন্সরা। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৯টায়।

মরক্কোর কোচ ওয়ালিদ রেগরাগুই গতকাল সংবাদ সম্মেলনে বলেছেন, চেয়েছিলাম ফাইনালে যেতে। এখন আমরা তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ খেলব। আমরা পদকমঞ্চে উঠতে চাই।

ইউরোপের শক্তিশালী দলের বিপক্ষে খেলা বলে কাজটা যে সহজ নয় তা তিনি উপলব্ধি করতে পারছেন। রেগরাগুই বলেন, চোটের কারণে অধিনায়ক রোমাইন সাইসকে হারিয়েছি আমরা। এছাড়া ক্লান্তি নিয়ে খেলাও কঠিন হবে। কিন্তু আমাদের মানসিক বাধাও দূর করতে হবে। আমরা জানি, ক্রোয়েশিয়াও তৃতীয় হতে চাইবে। আমরা তাদের সঙ্গে প্রথম ম্যাচটি খেলেছি, কাজেই সমাপ্তির ম্যাচটি দারুণ হবে। এটা কিন্তু পার্কের মধ্য দিয়ে হেঁটে যাওয়ার মতো নয়।

৪৭ বছর বয়সী এই কোচ বলেন, আমার দলকে উদ্দীপ্ত করার প্রয়োজন নেই। আমরা বিশ্বকাপ খেলছি এবং তারা মরক্কোর প্রতিনিধিত্ব করছে। প্রত্যেক ম্যাচই এখানে গুরুত্বপূর্ণ, এমনকি প্রীতি ম্যাচ হলেও তা সমর্থকদের জন্য গুরুত্বপূর্ণ। আমরা আগামীকালের ম্যাচটি জিততে চাই। আমাদের লক্ষ্য যত উপরে যাওয়া যায়। আমরা ফিফা র্যাংকিংয়েও এগোতে চাই। তৃতীয় হলে ফিফা র্যাংকিংয়েও আমরা অনেক উপরে যাব।

সেমিফাইনালে হেরে গেলেও হাল ছাড়ছেন না মরক্কো। রেগরাগুই বলছেন, আমাদের মাথা থেকে হারের কষ্টটা মুছে ফেলার প্রয়োজন। যখন কিনা আমার বিশ্বকাপে প্রথম সেমিফাইনাল খেলছিলাম, তখন সঙ্গতকারণেই আমাদের আবেগটা অনেক বেশি ছিল। ওই ম্যাচের রেশ কাটতে একটু সময়ই লাগছে বৈকি। তবু আমার খেলোয়াড়রা এখনো ক্ষুধার্ত। তারা ভালোভাবে টুর্নামেন্টটি শেষ করতে চায় এবং তারা জানে যে, যে ম্যাচটি বাকি আছে সেটিতে তাদের সেরাটা নিংড়ে দিতে হবে। কী করতে হবে সেটি তারা বুঝতে পারছে।

তৃতীয় স্থানের পদকের মূল্য নিয়ে তিনি তিনি বলেন, অবশ্যই চতুর্থ হওয়া আর তৃতীয় হওয়া এক কথা নয় এবং দেশে একটি পদক নিয়ে যেতে পারলে তা দারুণ ব্যাপার হবে। আমরা নিশ্চিত করতে চাই যে, আমার খেলোয়াড়রা ভালো করতে উদগ্রীব এবং তারা ফ্রান্সের বিপক্ষে হারটা হজম করে ফেলেছে। তারা এটা বুঝতে পেরেছে যে, তারা বিশ্বের সেরা দলগুলোর অংশ। এখন মাথা উঁচু করেই ম্যাচটি খেলতে যাওয়া উচিত্ তাদের।

মরক্কোর জন্য হুমকি হতে পারেন ক্রোয়েশিয়ার সবচেয়ে বড় তারকা ৩৭ বছর বয়সী লুকা মডরিচ। তাকে আটকানো নিয়ে প্রশ্ন করা হলে রেগরাগুই বলেন, গতবার ফাইনাল খেলেছে ক্রোয়েশিয়া এবং তাদের দলে মডরিচের মতোই আরো অনেক ভালো খেলোয়াড় আছে। তার মধ্যে আলাদা কিছু আছে, কিন্ত আমরা আমাদের খেলোয়াড়দের ওপরই মনোযোগ দিতে চাই। আমার দলে অনেক ভালো খেলোয়াড় আছে, কাজেই আমরা যদি শুধু মডরিচের ওপর মনোযোগ দেই, তবে ভুল করব। আমাদের জন্য গুরুত্বপূর্ণ হবে নিজেদের খেলাটা খেলা। ইতিবাচক দৃষ্টিভঙ্গি নিয়ে নিজেদের খেলাটা খেলতে হবে এবং তা আপনাকে সবকিছু দেবে। এই ম্যাচের পর আমাদের কোনো অনুতাপ থাকবে না। এটা আমাদের দলের জন্য গুরুত্বপূর্ণ।




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD