শুক্রবার, ২৪ মে ২০২৪, ০৪:৩০ পূর্বাহ্ন




বিদ্যুতের দাম বাড়ছে, যেকোনও সময় ঘোষণা

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১২ জানুয়ারী, ২০২৩ ৫:১৭ pm
বিদ্যুৎ loadshedding energy crisis electricity power grid বিদ্যুত বিভ্রাট লোডশেডিং মেগাওয়াট বিদ্যুৎ বিভ্রাট লোডশেডিং মেগাওয়াট বিদ্যুৎ সঞ্চালন লাইন পাওয়ার গ্রিড
file pic

গ্রাহকপর্যায়ে বিদ্যুতের দাম আবারও বাড়ানো হচ্ছে। বিদ্যুৎ বিভাগের বিশেষ আইনে এই দাম বাড়ানো হচ্ছে বলে জানা যায়। তবে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন-বিইআরসি’র দাবি, তারা এ বিষয়ে কিছুই জানে না। ফলে দাম নিয়ে তৈরি হয়েছে ধোঁয়াশা।

মন্ত্রণালয়ের সূত্র জানায়, দাম বৃদ্ধির সিদ্ধান্ত এখনও চূড়ান্ত হয়নি, প্রক্রিয়া চলছে। বৃহস্পতিবার সন্ধ্যার মধ্যে চূড়ান্ত ঘোষণা আসতে পারে।

বিইআরসির একজন কর্মকর্তা জানান, আমরা তো শুনানি করেছি। চলতি মাসের মধ্যে গ্রাহকপর্যায়ে বিদ্যুতের নতুন দামের ঘোষণা দিতে চেয়েছিলাম। তবে এখন শুনতে পাচ্ছি, মন্ত্রণালয় তাদের বিশেষ আইনের ক্ষমতায় বিদ্যুতের দাম বৃদ্ধি করছে। যদিও আমরা এখনও বিষয়টি নিশ্চিত না।

ফলে দাম বৃদ্ধির বিষয়ে সৃষ্ট ধোঁয়াশার কারণে কেউই নিশ্চিত করে কিছু বলছেন না। ইতোমধ্যে কয়েকটি গণমাধ্যম কারও মন্তব্য ছাড়াই বিদ্যুতের দাম বৃদ্ধির বিষয়টি প্রকাশ করেছে।

প্রসঙ্গত, গত কয়েক দিন ধরে বিদ্যুতের দাম বৃদ্ধি নিয়ে বিইআরসি এবং বিদ্যুৎ বিভাগে নানা খবর শোনা যাচ্ছিল। গত ৮ জানুয়ারি বিইআরসি গণশুনানির আগে মন্ত্রণালয়ের মতামত নেয়। মন্ত্রণালয় তখন বিইআরসিকে শুনানি করে দাম বৃদ্ধি করার অনুমোদন দেয়। কিন্তু গত ৮ জানুয়ারি শুনানির পর মন্ত্রণালয় থেকে ১৫ জানুয়ারির মধ্যে দাম বৃদ্ধির ঘোষণা দেওয়ার পরামর্শ দেওয়া হয়। বিইআরসি এই পরামর্শ বাস্তবায়নে অপারগতা প্রকাশ করে মন্ত্রণালয়কে জানায় যে, ১৫ জানুয়ারি শুনানি পরবর্তী মতামত দেওয়ার সময় বেঁধে দিয়েছে তারা। এর আগে দাম বৃদ্ধি করা তাদের পক্ষে সম্ভব নয়।

অপরদিকে সম্প্রতি বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ কিছু গণমাধ্যমকে জানান, মানুষের যাতে কষ্ট না হয়, সেজন্য বিদ্যুতের দাম ধাপে ধাপে বাড়ানো হবে। চার থেকে পাঁচ ভাগ বাড়তে পারে বিদ্যুতের দাম।




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD