শনিবার, ২০ জুলাই ২০২৪, ১২:০১ পূর্বাহ্ন




ফিলিস্তিনের বিরুদ্ধে ইসরাইলের নিষেধাজ্ঞা তুলে নেয়ার আহ্বান

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ১৭ জানুয়ারী, ২০২৩ ৬:৫৬ pm
Israel Palestine Jerusalem Gaza Strip প্যালেস্টাইন ইসরায়েল ফিলিস্তিন উপত্যকা গাজা ভূখণ্ড শহর ইসরাইল
file pic

ফিলিস্তিনের বিরুদ্ধে এ মাসের শুরুতে আরোপিত নিষেধাজ্ঞা তুলে নিতে সোমবার ইসরাইলের প্রতি আহ্বান জানিয়েছে ৯০টি দেশ। এর আগে ইসরাইলের দখলদারিত্বের বিষয়ে একটি এডভাইজরি মতামত দেয়ার জন্য আহ্বান জানানো হয়েছে জাতিসংঘের শীর্ষ আদালত ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসকে (আইসিজে)। ৩০শে ডিসেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদ একটি রেজ্যুলুশন পাস করে। এতে ফিলিস্তিনের ভূখণ্ড ইসরাইলের দখলের ইস্যুতে ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসে (আইসিজে) মতামত দিতে অনুরোধ করা হয়েছে। বার্তা সংস্থা এএফপি ও টাইমস অব ইসরাইল এ খবর প্রকাশ করেছে। পক্ষান্তরে এর প্রতিশোধ নিতে অর্থনৈতিক সহ ৬ই জানুয়ারি ফিলিস্তিনের বিরুদ্ধে একগাদা নিষেধাজ্ঞা ঘোষণা করে ইসরাইল। জাতিসংঘে ওই প্রস্তাব সামনে ঠেলে দেয়ার জন্য ফিলিস্তিনিদের মূল্য দেয়ার জন্য এমন ব্যবস্থা নেয়া হয়েছে বলে বলা হয়।

সোমবার সাংবাদিকদের কাছে জাতিসংঘের প্রায় ৯০টি দেশ একটি বিবৃতি দিয়েছে। তাতে আইসিজে এবং আন্তর্জাতিক আইনের প্রতি তাদের অকুণ্ঠ সমর্থন পুনর্ব্যক্ত করেছেন। এতে ফিলিস্তিনি জনগণ, নেতৃত্ব এবং নাগরিক সমাজের বিরুদ্ধে ইসরাইলি সরকারের শাস্তিমুলক নিষেধাজ্ঞার গভীর নিন্দা জানানো হয়েছে। সদস্য রাষ্ট্রগুলো এতে বলেছে, রেজ্যুলুশনের প্রতি প্রতিটি দেশের অবস্থানকে বিবেচনায় না নিয়ে আমরা আইসিজেতে এডভাইজরি মতামতের জন্য অনুরোধের প্রতি সমর্থন প্রকাশ করছি।

এর ফলে যে শাস্তিমুলক ব্যবস্থা নেয়া হয়েছে তা প্রত্যাখ্যান করছি। আরও জোরালোভাবে বলা যায়, জাতিসংঘ নিরাপত্তা পরিষদ যে রেজ্যুলুশন নিয়েছে তার প্রেক্ষিতে এমন ব্যবস্থা নেয়া হয়েছে। তাই অবিলম্বে আমরা তাদের (ইসরাইল) এই পদক্ষেপ তুলে নেয়ার আহ্বান জানাই।

বিবৃতিতে স্বাক্ষরকারী দেশের মধ্যে আছে আলজেরিয়া, আর্জেন্টিনা, বেলজিয়াম, আয়ারল্যান্ড, দক্ষিণ আফ্রিকা এবং অন্যান্য দেশ। তবে এতে স্বাক্ষর করা থেকে বিরত ছিল কিছু দেশ। এর মধ্যে অন্যতম জাপান, ফ্রান্স, দক্ষিণ কোরিয়া। জার্মানি ও এস্তোনিয়ার মতো তারা ওই রেজ্যুলুশনের বিরুদ্ধে ভোট দিয়েছিল। জাতিসংঘে নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত রিয়াদ মানসুর বিবৃতিতে বলেছেন, কোন দেশ ভোট দিল বা দিল না তা বিবেচনায় না নিয়ে তারা এখন শাস্তিমুলক ব্যবস্থার বিরুদ্ধে অবস্থান নিয়েছেন। এটা একটা উল্লেখযোগ্য দিক। সদস্যদের বিবৃতির বিষয়ে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরাঁর মুখপাত্র ইসরাইলের শাস্তিমুলক ব্যবস্থায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন।

তিনি বলেছেন, আইসিজের কারণে এমন শাস্তিমুলক ব্যবস্থা নেয়া উচিত হয়নি। বুধবার ফিলিস্তিন ইস্যুতে বৈঠকে বসার কথা রয়েছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের। এ মাসের শুরুতে পবিত্র আল আকসা মসজিদ চত্বরে প্রবেশ করেন ইসরাইলের একজন উগ্রপন্থি মন্ত্রী। তা নিয়ে ইসরাইল ও ফিলিস্তিনের কূটনীতিকদের মধ্যে তীব্র উত্তেজনাপূর্ণ বাক্য বিনিময় হয়। মুসলিম বিশ্ব থেকে ইসরাইলি মন্ত্রীর এমন কাণ্ডের তীব্র নিন্দা জানানো হয়।




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD