শনিবার, ২০ জুলাই ২০২৪, ১২:৪৯ পূর্বাহ্ন




আহমেদ জাকের অ্যান্ড কোং নিরীক্ষা প্রতিষ্ঠানকে নিষিদ্ধ ঘোষণা

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৯ জানুয়ারী, ২০২৩ ৮:৩০ pm
শেয়ারবাজার dse ডিএসই Share point সূচক অর্থনীতি economic দরপতন dse ডিএসই শেয়ারবাজার দর পতন পুঁজিবাজার CSE BSEC share market DSE CSE BSEC sharemarket bsec Bangladesh Securities and Exchange Commission বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন বিএসইসি stock
file pic

সম্প্রতি পুঁজিবাজারে তালিকাভুক্ত চারটি মিউচুয়াল ফান্ডের প্রায় ১৫৮ কোটি টাকা আত্মসাতের তথ্য মিলেছে। এসব তহবিলের নিরীক্ষার দায়িত্বে থাকা ‘আহমেদ জাকের অ্যান্ড কোং’ নামের নিরীক্ষা প্রতিষ্ঠানকে নিষেধাজ্ঞা দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বুধবার (১৮ জানুয়ারি) পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি এই নিষেধাজ্ঞা আরোপ করে।

বিএসইসির তথ্য অনুযায়ী, পুঁজিবাজারের চারটি মিউচুয়াল ফান্ডের প্রায় ১৫৮ কোটি টাকা আত্মসাতের ঘটনা ঘটেছে। এই চারটি তহবিলেরই নিরীক্ষার দায়িত্বে ছিল ‘আহমেদ জাকের অ্যান্ড কোং’। তহবিলগুলো হলো: ইউএফএস–পদ্মা লাইফ ইসলামিক ইউনিট ফান্ড, ইউএফএস–ব্যাংক এশিয়া ইউনিট ফান্ড, ইউএফএস–আইবিবিএল শরিয়া ইউনিট ফান্ড ও ইউএফএস–পপুলার লাইফ ইউনিট ফান্ড।

এছাড়া এসব তহবিলের ব্যবস্থাপনার দায়িত্বে ছিল ইউনিভার্সেল ফাইন্যান্সিয়াল সলিউশনস (ইউএফএস)।

সংস্থাটি আরও জানায়, বিএসইসির প্রাথমিক তদন্তে এসব তহবিলের নিরীক্ষাকালে নিরীক্ষা প্রতিষ্ঠানটির অপেশাদারত্বের প্রমাণ মিলেছে। এ কারণে প্রতিষ্ঠানটিকে ইউএফএসের ব্যবস্থাপনায় থাকা সব মিউচুয়াল ফান্ডের নিরীক্ষা কার্যক্রম থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। একইসঙ্গে পুঁজিবাজারে তালিকাভুক্ত সব কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের নিরীক্ষা কার্যক্রম থেকে প্রতিষ্ঠানটিকে সাময়িকভাবে নিষিদ্ধ করা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ নিষেধাজ্ঞা বহাল থাকবে বলেও জানায় বিএসইসি।




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD