রবিবার, ২১ জুলাই ২০২৪, ০৬:৪৯ পূর্বাহ্ন




এক মাসের মধ্যে রাষ্ট্রপতি নির্বাচন: ইসি সচিব

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : রবিবার, ২২ জানুয়ারী, ২০২৩ ৭:৫৪ pm
Bangabhaban বঙ্গভবন official residence principal workplace president Bangladesh বঙ্গভবন বাংলাদেশের রাষ্ট্রপ্রধানের সরকারি বাসভবন রাষ্ট্রপতি রাষ্ট্রপতির দরবার হল কার্যালয়
file pic

আগামীকাল ২৩ জানুয়ারি থেকে ২৩ ফেব্রুয়ারির মধ্যে রাষ্ট্রপতি নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব জাহাঙ্গীরর আলম। রোববার নির্বাচন ভবনে অনুষ্ঠিত কমিশনের বৈঠক শেষে প্রশ্নের জবাবে এ কথা জানান তিনি।

জাহাঙ্গীর আলম বলেন, ইতিমধ্যে নির্বাচনী কার্যক্রম ও প্রস্তুতি শুরু হয়েছে। এ বিষয়ে সংসদ সচিবালয়ের সঙ্গে যোগাযোগ করে স্পিকারের সঙ্গে সিইসির বৈঠকের তারিখ ঠিক করা হবে।

তিনি আরও জানান, জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনের নির্বাচনী আইনের কয়েকটি ধারা সংশোধনের প্রস্তাব চূড়ান্ত করেছে কমিশন। সংবিধানে নারী আসনের সংখ্যা ৪৫ থেকে ৫০ করা হয়েছে, কিন্তু আইনে এখনও আসন সংখ্যা ৪৫।

তাই আইনে ৪৫ থেকে ৫০ করার প্রস্তাব করা হয়েছে। সেই সঙ্গে, সংরক্ষিত নারী আসনের প্রার্থীদের জামানত ১০ তেকে বাড়িয়ে ২০ হাজার টাকা করার প্রস্তাব করা হয়েছে এবং নির্বাচনের সময়সীমা ৪৫ থেকে বাড়িয়ে ৯০ দিন করা হয়েছে বলেও জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব।

জাহাঙ্গীর আলম আরও বলেন, নির্বাচন কমিশনার বেগম রাশেদা সুলতানার নেতৃত্বাধীন আইন সংস্কার কমিটির সুপারিশের ভিত্তিতে কমিশন সভায় বিষয়গুলো অনুমোদন হয়েছে। এখন এটা আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে। সেখান থেকে তারা কেবিনেটে পাঠাবেন। তারপর সংসদে যাবে। এরপর পাস হবে। আইনটি পাস না হলে বিদ্যমান আইন অনুযায়ী নির্বাচন হবে।




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD