শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ০২:০৩ পূর্বাহ্ন




বইমেলায় সাংবাদিক আবু আলীর ‘টেমস থেকে নীলনদ’

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : সোমবার, ৩০ জানুয়ারী, ২০২৩ ৫:০০ pm
abu ali Journalist Abu Ali's 'Thames to Nile River' at Book Fair বইমেলায় সাংবাদিক আবু আলীর ‘টেমস থেকে নীলনদ’
file pic

সাংবাদিক আবু আলীর ভ্রমণবিষয়ক বই ‘টেমস থেকে নীলনদ’ পাওয়া যাবে অমর একুশে বইমেলায়। বইটি শুধুই ভ্রমণবৃত্তান্ত নয়, আরও অনেক কিছু। এর পৃষ্ঠায় পৃষ্ঠায় বিধৃত রয়েছে প্রাচীন সভ্যতার দেশ মিশর এবং যুক্তরাজ্যের দর্শনীয় স্থানের ভ্রমণসংক্রান্ত চিত্তাকর্ষক তথ্য এবং সুচারু চিত্রাবলি। বইটির ভূমিকা লিখেছেন মিশরে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মনিরুল ইসলাম। প্রকাশ করেছে জ্যোতিপ্রকাশ। পাওয়া যাবে বইমেলায় জ্যোতিপ্রকাশ-এর ৪৪৪ এবং বাংলা একাডেমি চত্বরের ঢাকা রিপোর্টার্স ইউনিটির ৭৩২ নম্বর স্টলে। মূল্য: ২৬৫ টাকা। তবে মেলা উপলক্ষে থাকছে ২৫ শতাংশ ছাড়। বইটিতে সাবলীল ভাষায় বিশ্বখ্যাত পিরামিড, আলেক্সান্দ্রিয়া লাইব্রেরি, আল আজহার বিশ্ববিদ্যালয়, মহাবীর গাজী সালাউদ্দীন আইয়ুবীর দুর্গপ্রাসাদ, নীলনদ, সুয়েজ খাল, লোকমান হেকিমের কবর, ফেরাউনের মমি, বিশ্ব বিখ্যাত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, লন্ডন আই, বিগ বেন, টেমস নদী, ব্রিটিশ জাদুঘর, লন্ডন স্টক এক্সচেঞ্জ, ম্যানচেস্টার স্পোর্টস সিটি, ব্লাকপুল সি বিচ ও টাওয়ারের চিত্তাকর্ষক তথ্য এবং মনোরম চিত্রাবলি বিধৃত হয়েছে। লেখক উপস্থাপন করেছেন কীভাবে কম খরচে সুন্দর সুন্দর স্পটে ভ্রমণ করা যায়।

ঐতিহাসিক অনেক স্থান নিয়ে পৃথিবীজুড়েই নানা ধরনের মিথ বা গল্প প্রচলিত থাকে। এ ছাড়াও রয়েছে ঐতিহাসিক ও প্রত্নতাত্ত্বিক মূল্য এবং প্রেক্ষাপট। এসব মিথ ও গল্পের সঙ্গে পাঠকদের পরিচয় করিয়ে দেয়ার পাশাপাশি গল্পের সত্য-অসত্যের বিষয়ে সাংবাদিকতাসুলভ অনুসন্ধানই ছিল লেখকের লেখার মূল উপজীব্য। বইটিতে খ্রিস্টপূর্ব সময় থেকে আধুনিক সময় পর্যন্ত বিভিন্ন স্থাপনা এবং আবিষ্কারের বিষয়ে নানা তথ্য-উপাত্ত রয়েছে। এ ছাড়াও তুলে ধরা হয়েছে ঐতিহাসিক তাহরির স্কয়ারের বর্ণনা। আরও আছে এশিয়া-আফ্রিকার মাঝখানে সিনাই উপদ্বীপ, যার পূর্বকোল ধরে লোহিত সাগর, তার তীরঘেঁষে ‘শার্ম আল শেখ’ নামের এক স্বপ্নিল শহরের ইতিহাস, ঐতিহ্য ও বর্তমান অবস্থা।

দীর্ঘ দেড় যুগের বেশি সময় ধরে রিপোর্টিংয়ের সঙ্গে যুক্ত রয়েছেন লেখক। বর্তমানে তিনি দৈনিক আমাদের সময়ে সিনিয়র রিপোর্টার হিসেবে কর্মরত। এ ছাড়া শেয়ারবাজারে কর্মরত সাংবাদিকদের সংগঠন ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরামের (সিএমজেএফ) সাধারণ সম্পাদক।

এটি লেখকের পঞ্চম গ্রন্থ। ২০২২ সালের বইমেলায় শেয়ারবাজার নিয়ে লেখা ‘শেয়ারবাজারের সহজপাঠ’, ২০২১ সালের মেলায় ভ্রমণসংক্রান্ত ‘আকাশ থেকে জলে’, ২০২০ সালে ‘মেঘ পাহাড়ের আলিঙ্গন’ এবং ২০১৮ সালে প্রথম গ্রন্থ ‘শেয়ারবাজারের প্রাথমিক ধারণা’ প্রকাশ হয়।




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD