শনিবার, ২০ জুলাই ২০২৪, ০১:০১ পূর্বাহ্ন




টেলিগ্রাম অ্যাপের মধ্যেই মিলবে ভিন্ন ভাষার মেসেজের অনুবাদ

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : সোমবার, ৬ ফেব্রুয়ারী, ২০২৩ ১২:৫২ pm
Telegram app Messenger globally accessible freemium cross-platform encrypted cloud-based centralized instant messaging service application provides optional end-to-end encrypted chats chat video calling VoIP file sharing several other features টেলিগ্রাম অ্যাপ ক্লাউড-ভিত্তিক যুগপৎ ম্যাসেজিং ও ভয়েস ওভার আইপি সেবা অ্যান্ড্রয়েড গ্নু/লিনাক্স আইওএস ম্যাকওএস উইন্ডোজ টেলিগ্রামের ক্লায়েন্ট অ্যাপলিকেশন বার্তা, ছবি ভিডিও স্টিকার অডিও নথি পাঠানো টেলিগ্রাম
file pic

২০২৩ সালে অ্যাপের প্রথম আপডেটে ভিন্ন ভাষাভাষী ব্যবহারকারীদের সঙ্গে যোগাযোগের সহজ উপায় চালু করেছে মেসেজিং সেবা টেলিগ্রাম।

অ্যাপে ব্যবহারকারীর ডিফল্ট ভাষার বাইরে অন্য কোনো ভাষায় বার্তা এলে এখন থেকে অ্যাপ ইন্টারফেসের ওপরের অংশে একটি ‘ট্রান্সলেট বার’ দেখা যাবে। এতে চাপ দিলে ওই বার্তা অনূদিত হয়ে যাবে তাৎক্ষণিকভাবেই।

আর প্রিমিয়াম শ্রেণির গ্রাহকরা বিভিন্ন গ্রুপ বা চ্যানেলের সঙ্গে যোগাযোগের বেলাতেও ফিচারটি ব্যবহার করতে পারবেন।

টেলিগ্রামের শেয়ার করা জিআইএফ-এ দেখা যাচ্ছে, ভ্রমণের ক্ষেত্রে ফিচারটি কাজে লাগতে পারে। এই ক্ষেত্রে ব্যবহারকারীর পরিকল্পিত ভ্রমণের শহর সংশ্লিষ্ট চ্যানেলে যুক্ত হয়ে স্থানীয় লোকজনের বহুল আলোচিত দর্শনীয় জায়গা ও আয়োজনগুলো দেখার পরামর্শ দিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট।

প্রিমিয়াম গ্রাহকদের জন্যেও নতুন বার্ষিক আর্থিক ফি’র সুবিধা চালু করেছে টেলিগ্রাম। ফলে, সারা বছর সেবাটি চালাতে খরচ কমবে ৪০ শতাংশ।

আলাদাভাবে, আপডেটে নতুন একটি টুল যোগ হয়েছে, যা বিভিন্ন স্টিকার ও ইমোজিকে প্রোফাইল পিকচারের রূপান্তর করতে পারে। ফিচারটি নিজের জন্য ব্যবহারের পাশাপাশি ব্যবহারকারী তার বিভিন্ন কন্টাক্টের জন্যও প্রোফাইল পিকচার বসাতে পারবেন। এর সবচেয়ে ভালো দিক হলো, সবার জন্যই ফিচারটি উন্মুক্ত, কেবল প্রিমিয়াম গ্রাহকদের জন্য নয়।

আর স্টিকার ও ইমোজির কথা বলতে গেলে, অ্যাপের মধ্যে বাড়তে থাকা অপশনগুলোকে বিভিন্ন বিভাগে সাজিয়ে তোলার উপায়ও সহজ করেছে টেলিগ্রাম। একই সময়ে, বেশ কিছু সংখ্যক ইমোজির নতুন সংস্করণের পাশাপাশি ১০টি ‘কাস্টম ইমোজি প্যাক’ও চালু করেছে কোম্পানিটি।

এনগ্যাজেট বলছে, ব্যবহারকারীর ডিভাইসে দুটি পরিবর্তন সেবাটির কার্যক্রম তুলনামূলক সহজ করে দেবে। প্রথমত, অ্যাপের নেটওয়ার্ক ব্যবহারের টুলের নকশা ঢেলে সাজিয়েছে টেলিগ্রাম। অ্যাপ ইন্টারফেসের ওপরের অংশে এখন মোবাইল, ওয়াইফাই ও রোমিং সুবিধা ব্যবহারের জন্য পৃথক ট্যাব’সহ সহজ এক ‘পাই চার্টে’ টুলের শেয়ার করা বিভিন্ন তথ্য দেখতে পাবেন ব্যবহারকারী।

এর পাশাপাশি, স্বয়ংক্রিয় মিডিয়া ডাউনলোড সেটিং নিয়েও কাজ করেছে টেলিগ্রাম। ফলে, ফোনের স্টোরেজে সেইভ করা বিভিন্ন মিডিয়ার ধরন ও আকারের ওপর তুলনামূলক বেশি নিয়ন্ত্রণ থাকে ব্যবহারকারীর। যাদের কাছে এই আপডেট এখনও পৌঁছায়নি, তাদের ধৈর্য ধরার পরামর্শ দিয়েছে এনগ্যাজেট। কারণ, কখনও কখনও এই ধরনের আপডেট পুরোপুরি চালু হতে কিছুদিন সময় লেগে যায়।




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD