শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ০১:১৯ পূর্বাহ্ন




কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দারাজের

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ৭ ফেব্রুয়ারী, ২০২৩ ৯:৩৪ am
Daraz Logo দারাজ লগো
file pic

শীর্ষ টেক জায়ান্ট কোম্পানিগুলোর একের পর এক ছাঁটাইয়ের খবরের মধ্যে এবার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে দক্ষিণ এশিয়ার শীর্ষস্থানীয় ই-কমার্স মার্কেটপ্লেস দারাজ। ‘অত্যন্ত কঠিন বাজার পরিস্থিতির’ মুখে পড়ে কোম্পানিটি ১১ শতাংশ কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে।

ছাঁটাইয়ের বিষয়টি এরইমধ্যে কর্মীদের জানানো হয়েছে বলে দারাজের প্রধান নির্বাহী কর্মকর্তা বিয়ার্কে মিক্কেলসেনকে উদ্বৃত করে খবর প্রকাশ করেছে পাকিস্তানের সংবাদমাধ্যম প্রোপাকিস্তানি।

খবরে বলা হয়েছে, দারাজ কর্মীদের শেয়ার করা এক বার্তায় তিনি বলেছেন, বর্তমান বাজার বাস্তবতার জন্য কোম্পানিকে প্রস্তুত করতে এবং আমাদের লক্ষ্য অর্জনের জন্য দারাজ দীর্ঘমেয়াদে উন্নতি করবে তা নিশ্চিত করার জন্য আমি এবং নেতৃত্ব দেওয়া দল কর্মী ছাঁটাইয়ের এই সিদ্ধান্ত নিয়েছি।

দারাজের শীর্ষ এই নির্বাহী সংক্ষিপ্তভাবে কোম্পানির ভবিষ্যৎ গতিপথ এবং প্ল্যাটফর্মটি তার ১১ শতাংশ কর্মীকে ছাঁটাই করার কারণ ব্যাখ্যা করেছেন। তিনি স্মরণ করেন, গত ৫ বছর ধরে আমরা আমাদের দীর্ঘমেয়াদি ব্যবসায়িক পরিকল্পনা অনুসরণ করে চলেছি এবং ২০১৮ সালে আমাদের ক্রেতাদের সংখ্যা ৩ মিলিয়ন থেকে বৃদ্ধি করে ১৫ মিলিয়নেরও বেশি করেছি, গত বছর পর্যন্ত আমাদের গড় অর্ডার বৃদ্ধি প্রায় ১০০ শতাংশ। টিমের সবার কঠোর পরিশ্রম এবং উৎসর্গের জন্য আমরা কোভিড থেকে বেরিয়ে এসেছি। এজন্য ধন্যবাদ যথেষ্ট নয়!

‘তবে, গত ১২ মাসে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে পণ্য সরবরাহ শৃঙ্খলে বিঘ্ন, ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি, ক্রমবর্ধমান কর এবং আমাদের বাজারে প্রয়োজনীয় সরকারি ভর্তুকি তুলে নেওয়ার ফলে বাজারের পরিবেশ ও পরিস্থিতির চিত্র কঠিন হয়ে উঠেছে। তারপরও আমরা আমাদের ব্যবসার উন্নতি করছি এবং আমরা গত ১২ মাসে আমাদের ইউনিট অর্থনীতিতে বড় অগ্রগতি করেছি।’

মিক্কেলসেন যোগ করেন, এ অবস্থায় আমাদের ভবিষ্যতের জন্যও বিনিয়োগ চালিয়ে যেতে হবে এবং এটি করার জন্য, আমাদের কৌশলের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয় এমন বিনিয়োগ বন্ধ করতে হবে। আমাদের পণ্য উদ্ভাবনের পাশাপাশি নিজস্ব অভ্যন্তরীণ উৎদনশীলতা দ্বিগুণ করতে হবে। আমরা এখন কিছু কঠিন সিদ্ধান্ত (ছাঁটাই) না নিলে আমরা এই বিনিয়োগ করতে পারব না।

তবে বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার যে চারটি দেশে (পাকিস্তান, বাংলাদেশ, শ্রীলঙ্কা এবং নেপাল) দারাজ কার্যক্রম চালাচ্ছে সেখানে কত শতাংশ করে কর্মী ছাঁটাই করা হবে, সে বিষয়ে স্পষ্ট করেননি কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা।

গত বছরের শেষ নাগাদ বড় পরিসরে কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দেয় মাইক্রোব্লগিং প্ল্যাটফর্ম টুইটার। পরে একে একে সে তালিকায় নাম লেখায় গুগল, অ্যামাজন, আইবিএম, আলিবাবা, ফিলিপসসহ- প্রযুক্তি জায়ান্ট বিভিন্ন কোম্পানি। এবার সে তালিকায় যোগ হলো দারাজের নাম।




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD