শনিবার, ২০ জুলাই ২০২৪, ০১:১৪ পূর্বাহ্ন




তুরস্ক–সিরিয়ায় ভূমিকম্পে নিহতের সংখ্যা ১১ হাজার ছাড়ালো

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : বুধবার, ৮ ফেব্রুয়ারী, ২০২৩ ৫:৫১ pm
quake Earthquake ভূমিকম্প ভূমিকম্প ভূমিকম্প
file pic

তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে মৃতের সংখ্যা ১১ হাজার ছাড়িয়েছে। এর মধ্যে তুরস্কে মৃত্যু হয়েছে ৮ হাজার ৫৭৪ জনের। আর সিরিয়ায় মারা গেছেন দুই হাজার ৬৬২ জন মানুষ। হতাহতের সংখ্যা আরও অনেক বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

সোমবার ভোর ৪টা ১৭ মিনিটে তুরস্ক ও সিরিয়া সীমান্তবর্তী অঞ্চলে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প হয়। এরপর অনেকগুলো শক্তিশালী পরাঘাত ও দুই দফা ভূমিকম্প হয়। এতে দুই দেশে ধসে পড়েছে কয়েক হাজার ভবন। এসব ভবনের নিচে আটকা পড়েছেন বহু মানুষ। ধ্বংসস্তূপ সরানোর সঙ্গে সঙ্গে লাশের সংখ্যা বাড়ছে।

তুরস্কের দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ নিহতের সংখ্যা বেড়ে ৮ হাজার ৫৭৪ জন হওয়ার কথা জানিয়েছে। অন্যদিকে সিরিয়ার নিহতের সংখ্যা ২ হাজার ৬৬২ জনে দাঁড়িয়েছে। সব মিলিয়ে দুই দেশে মোট নিহত ১১ হাজার ২৩৬ জনে পৌঁছেছে।

ভূমিকম্পে দুই দেশে মৃতের সংখ্যা ২০ হাজার ছাড়িয়ে যেতে পারে বলে আশঙ্কা করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংস্থাটি বলেছে, তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকাগুলোর মানচিত্র থেকে দেখা যাচ্ছে, এসব এলাকায় ২ কোটি ৩০ লাখ মানুষের বসবাস। ভূমিকম্পের কারণে সেখানকার সবাই কোনো না কোনোভাবে সংকটে পড়েছেন। দুই দেশের ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে লাখ লাখ মানুষ এখন খোলা আকাশের নিচে আছেন।

আর তুরস্কের দুর্যোগ ও জরুরি পরিস্থিতি ব্যবস্থাপনা কর্তৃপক্ষ বলছে, দেশটিতে ভূমিকম্পে সরাসরি ক্ষতিগ্রস্ত হয়েছেন ১ কোটি ৩৫ লাখ মানুষ।

ভূমিকম্পে তুরস্কে আহতের সংখ্যা ৫০ হাজারের কাছাকাছি পৌঁছেছে। আর সিরিয়ায় এ সংখ্যা ৫ হাজারে দাঁড়িয়েছে।




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD