শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ০২:৫৯ পূর্বাহ্ন




এলসির অভাবে দেশের চিকিৎসা ব্যবস্থা মুখ থুবড়ে পড়তে পারে

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : রবিবার, ১২ ফেব্রুয়ারী, ২০২৩ ৪:৪৭ pm
GM Quader Jatiya Party জি এম কাদের gm kader G M kader jatiyo party জাতীয় পার্টি জাপা জি এম
file pic

জাতীয় পার্টি চেয়ারম্যান ও বিরোধী দলীয় উপনেতা গোলাম মোহাম্মদ (জিএম) কাদের বলেছেন, ডলার সংকটের কারণে এলসি বন্ধ হওয়ায় জীবনরক্ষাকারী চিকিৎসা সরঞ্জাম আমদানি বন্ধ হয়ে পড়েছে। এলসির অভাবে দেশের চিকিৎসা ব্যবস্থা মুখ থুবড়ে পড়তে পারে। ভয়াবহ বিপর্যয় ঘটতে পারে দেশের চিকিৎসা ক্ষেত্রে।

রোববার (১২ ফেব্রুয়ারি) এক ভিডিও বার্তায় জিএম কাদের এমন আশঙ্কা প্রকাশ করেন।

চিকিৎসা বিশেষজ্ঞ ও ব্যবসায়ীদের বরাত দিয়ে ভিডিও বার্তায় জাতীয় পার্টি চেয়ারম্যান বলেন, দেশের ৯৬ ভাগ চিকিৎসা সরঞ্জাম আমদনি নির্ভর। কিন্তু ডলার সংকটের কারণে জীবনরক্ষাকারী সরঞ্জাম আমদানির জন্য ব্যাংকগুলোতে এলসি করা যাচ্ছে না। চিকিৎসা ব্যবস্থায় প্রতিদিনের প্রয়োজনীয় মালামাল দুষ্প্রাপ্য হয়ে পড়ছে।

জিএম কাদের বলেন, চিকিৎসা সরঞ্জাম আমদানিতে এলসি বন্ধ থাকলে হার্টের রিং, সেলাইয়ের সুতা, এক্সরে প্লেট, ইসিজি রোল, আল্টাসনো পেপার, ডায়াবেটিক মাপার ট্রিপস, ব্লাড ও ইউরিন ব্যাগ, ডায়ালাইজার এবং হ্যান্ড গ্লাভস্ সহ আমদানি নির্ভর সব পণ্যের সংকট দেখা দেবে। এতে মারাত্মক বিপর্যয়ের মুখোমুখি হবে দেশের চিকিৎসা ব্যবস্থা।

জীবনরক্ষাকারী চিকিৎসা সামগ্রী আমদানিতে মোট আমদানি ব্যয়ের নগণ্য অংশ প্রয়োজন হয় বলে উল্লেখ করেন তিনি।

জীবনরক্ষাকারী চিকিৎসা সরঞ্জাম আমদানিতে বিশেষ ব্যবস্থায় এলসি খোলার ব্যাপারে কার্যকর উদ্যোগ নিতে সংশ্লিষ্টদের দৃষ্টি আকর্ষণ করেন জাতীয় পার্টি চেয়ারম্যান।




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD