শনিবার, ১৩ জুলাই ২০২৪, ১২:৩৮ পূর্বাহ্ন




রাষ্ট্রপতি হতে যাচ্ছেন সাহাবুদ্দিন চুপ্পু

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : রবিবার, ১২ ফেব্রুয়ারী, ২০২৩ ১২:০০ pm
president Shahabuddin Chuppu chuppu সাহাবুদ্দিন সাহাবুদ্দিন চুপ্পু
file pic

রাষ্ট্রপতি পদে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন দলটির উপদেষ্টা পরিষদের ‍সদস্য সাহাবুদ্দিন চুপ্পু। তিনিই হতে যাচ্ছেন পরবর্তী রাষ্ট্রপতি।

রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র জমার শেষ দিন রোববার সকালে নির্বাচন কমিশনে (ইসি) এ পদের জন্য তার নাম জমা দেন আওয়ামী লীগের নেতারা।

দলীয় সূত্র বলছে, বর্তমান সংসদে আওয়ামী লীগের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। সে ক্ষেত্রে রাষ্ট্রপতি নির্বাচনে আওয়ামী লীগ ছাড়া অন্য কোনো দলের প্রার্থী দেয়ার সম্ভাবনা নেই। এর ফলে রাষ্ট্রপতি পদের জন্য ক্ষমতাসীন আওয়ামী লীগের পক্ষে মনোনয়ন নিয়ে যিনি ইসিতে যাবেন, তিনিই এ পদে নির্বাচিত হবেন।

রাষ্ট্রপতি পদে একজন প্রার্থী হলে নির্বাচনের জন্য সংসদের সভা বা ভোটের প্রয়োজন হয় না।

সাহাবুদ্দিন চুপ্পু অবসরপ্রাপ্ত জেলা ও দায়রা জজ। তিনি দুর্নীতি দমন কমিশনের (দুদক) সাবেক কমিশনারও। ১৯৪৯ সালে পাবনায় জন্ম নেয়া চুপ্পু ছাত্রজীবনে পাবনা জেলা ছাত্রলীগের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে অংশ নেন তিনি।

তিনি ১৯৮২ সালে বিসিএস (বিচার) ক্যাডার হিসেবে যোগ দেন। এক পর্যায়ে জেলা ও দায়রা জজ এবং দুদকের কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

রাষ্ট্রপতি প্রার্থীর পক্ষে মনোনয়নপত্র জমা দিতে নির্বাচন ভবনে যায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে দলটির প্রতিনিধি দল। বেলা পৌনে ১১টায় দলটির নেতারা আগারগাঁওয়ে নির্বাচন ভবনে পৌঁছান।

ওবায়দুল কাদেরের সঙ্গে অন্যদের মধ্যে ছিলেন জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ফারুক খান, জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ ও দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া।

এর আগে রাষ্ট্রপতি নির্বাচনের নির্বাচনী কর্তা ও সিইসি কাজী হাবিবুল আউয়াল সকাল সোয়া ১০টায় তার দপ্তরে পৌঁছান।

রাষ্ট্রপতি দায়িত্ব গ্রহণের তারিখ থেকে পরবর্তী ৫ বছরের জন্য এই পদে অধিষ্ঠিত থাকেন। বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ২০১৮ সালের ২৪ এপ্রিল দায়িত্বভার গ্রহণ করেন। সেই অনুযায়ী, তার ৫ বছরের মেয়াদ আগামী ২৩ এপ্রিল শেষ হবে।

একাধিক প্রার্থী হওয়ায় রাষ্ট্রপতি নির্বাচনে ভোট হয়েছিল ১৯৯১ সালে। এরপর থেকে প্রতিবারই বিনা প্রতিদ্বন্দ্বিতায় এ পদে ক্ষমতাসীন দল মনোনীত প্রার্থী নির্বাচিত হয়ে আসছেন।




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD