রবিবার, ২১ জুলাই ২০২৪, ০৭:১৪ পূর্বাহ্ন




বাংলাদেশে রাজনৈতিক সহিংসতায় ইইউর উদ্বেগ

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : সোমবার, ১৩ ফেব্রুয়ারী, ২০২৩ ১০:৪২ am
European Union EU political economic union Europe Euro ইউরোপীয় ইউনিয়ন ইইউ অর্থনৈতিক রাজনৈতিক জোট ইউরো সংসদ ইউরোপ European
file pic

বাংলাদেশে রাজনৈতিক সহিংসতার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও এর সদস্য দেশগুলো।

দেশের ক্ষমতাসীন দল ও বিরোধী দলগুলোর গত কয়েকদিনে পালটাপালটি রাজনৈতিক কর্মসূচিতে সংঘর্ষের প্রেক্ষাপটে রোববার এক বিবৃতিতে ঢাকায় ইইউ কার্যালয় এ উদ্বেগ প্রকাশ করে।

বিবৃতিতে বলা হয়, ‘ইইউ এবং ইইউ সদস্য দেশগুলোর ঢাকা মিশন সাম্প্রতিক রাজনৈতিক সহিংসতার ঘটনায় গভীরভাবে উদ্বিগ্ন এবং শান্তিপূর্ণভাবে ও আইন মেনে রাজনৈতিক কর্মকাণ্ড পরিচালনার উদাত্ত আহ্বান জানাচ্ছে।’

সরকার হটাতে দেশজুড়ে আন্দোলন করছে বিএনপি ও অন্যান্য বিরোধী দলগুলো।সমাবেশের পাশাপাশি দেশের ইউনিয়ন পর্যায়ে ‘পদযাত্রা’ করেছে বিএনপি।তাদের সঙ্গে যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে রাজধানীর বিভিন্ন স্থানে একই কর্মসূচি পালন করে সমমনা দলগুলোও।

অপরদিকে বিএনপি ও তাদের সমমনা দলগুলোর এ কর্মসূচির দিনে সারা দেশে ‘শান্তি সমাবেশ’ করছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।বিএনপিসহ তাদের সমমনা দলগুলো অভিযোগ করছে, তাদের কর্মসূচি ‘বানচাল’ করতে আওয়ামী লীগ পালটা কর্মসূচি দিচ্ছে।

তবে আওয়ামী লীগ বলছে, তৃণমূলের নেতাকর্মীদের সক্রিয় ও উজ্জীবিত করতে এ কর্মসূচি দেওয়া হয়েছে। কোনো পালটা কর্মসূচি নয়।

এদিকে আওয়ামী লীগ ও বিএনপির কর্মসূচিকে কেন্দ্র করে শনিবার দেশের বিভিন্ন জেলায় সহিংসতার ঘটনা ঘটে।দুপক্ষের নেতাকর্মীদের মধ্যে, আবার কোথাও পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ হয়েছে।




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD