শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০১:০৩ পূর্বাহ্ন




ঢাকায় শুরু ‘স্টাডি ইন ইন্ডিয়া এক্সপো’

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : শুক্রবার, ১৭ ফেব্রুয়ারী, ২০২৩ ৫:৩০ pm
Education Study in India Expo India স্টাডি ইন ইন্ডিয়া এক্সপো এডুকেশন শো সিরিজ
file pic

ভারতীয় শিক্ষার উপর বাংলাদেশের অন্যতম জনপ্রিয় এডুকেশন শো সিরিজ ‘স্টাডি ইন ইন্ডিয়া এক্সপো’ ঢাকায় শুরু হয়েছে। শুক্রবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হয়েছে। শেষ হবে শনিবার। বড় আয়োজন নিয়ে চলতি বছর উচ্চ র‌্যাঙ্কিং বোর্ডিং স্কুল এবং বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি দলের বিশাল বহর মেলায় অংশগ্রহণ করছে। অনুষ্ঠিতব্য এক্সপোতে ভারতের বিভিন্ন অঞ্চল থেকে প্রায় ৩০টি স্বনামধন্য প্রতিষ্ঠান অংশ নিয়েছে।

আয়োজকরা জানান, ‘স্টাডি ইন ইন্ডিয়া এক্সপোতে’ প্রতি বছর হাজার হাজার বাংলাদেশি অভিভাবক এবং ছাত্রদের আকর্ষণ করার সুস্পষ্ট হলো- ভারত শুধুমাত্র একটি বন্ধুত্বপূর্ণ প্রতিবেশী দেশ নয় বরং বহুসাংস্কৃতিক পরিবেশ, বিশ্ব-মানের পরিকাঠামো, সেরা অনুষদ, উন্নত গবেষণা এবং উদ্ভাবন, বৈশ্বিক স্বীকৃত ডিগ্রিসহ শিক্ষার জন্য একটি বিশ্বব্যাপী গন্তব্য হিসাবেও বিবেচিত এবং সাশ্রয়ী মূল্যে।

অ্যাফেয়ার্স এক্সিবিশন-এর প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক সঞ্জীব বোলিয়া বলেন, প্রদর্শনীটি বাংলাদেশের অভিভাবক এবং শিক্ষার্থীদের জন্য ভারতীয় শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষাবিদ এবং ভর্তি কর্তৃপক্ষের সঙ্গে সরাসরি মুখোমুখি হওয়ার জন্য উপযুক্ত প্ল্যাটফর্ম। তিনি বিশ্বাস করেন যে এই প্রদর্শনীটি ভারতীয় শিক্ষার যোগ্যতা সম্পর্কে সচেতনতা তৈরি করার জন্য একটি বড় সুযোগ।

‘স্টাডি ইন ইন্ডিয়া এক্সপোতে’ ভারতের উচ্চ র‌্যাঙ্কিং এবং সুপরিচিত আবাসিক স্কুল যেমন উডস্টক স্কুল (মুসৌরি), হ্যারো ইন্টারন্যাশনাল স্কুল (বেঙ্গালুরু), আসাম ভ্যালি স্কুল (তেজপুর), মুসৌরি ইন্টারন্যাশনাল স্কুল, জেনেসিস গ্লোবাল স্কুল (দিল্লি এনসিআর), ওকরিজ ইন্টারন্যাশনাল স্কুল (হায়দরাবাদ ও ভাইজাগ), কিংস কলেজ (দিল্লি এনসিআর), কাসিগা স্কুল (দেরাদুন), কেআইআইটি ইন্টারন্যাশনাল স্কুল (ভুবনেশ্বর), সেন্ট পলস স্কুল (দার্জিলিং), এবং জৈন ইন্টারন্যাশনাল রেসিডেন্সিয়াল স্কুল, ব্যাঙ্গালোর ইত্যাদি প্রদর্শন করবে। চমৎকার অবকাঠামোগত সুবিধা, শিক্ষকতা কর্মী, সাজসজ্জা, বহিরঙ্গন কার্যকলাপ এবং খেলাধুলার প্রতিশ্রুতি দিয়ে, এই স্কুলগুলো মেলায় স্পট এনরোলমেন্ট এবং স্পট কাউন্সেলিং সুবিধাও দেবে।

মেলায় কিছু বিশিষ্ট ভারতীয় বিশ্ববিদ্যালয়, কলেজ এবং উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলিও অংশগ্রহণ করবে যা বিভিন্ন একাডেমিক, পেশাদার এবং বৃত্তিমূলক প্রোগ্রাম অফার করবে। স্পট কাউন্সেলিং এবং স্পট অ্যাপ্লিকেশন অফারগুলি এই মেলার অন্যতম আকর্ষণ। অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলির মধ্যে কয়েকটি হল মণিপাল বিশ্ববিদ্যালয়, এসআরএম বিশ্ববিদ্যালয়, অ্যামিটি বিশ্ববিদ্যালয়, লাভলি প্রফেশনাল ইউনিভার্সিটি, আরভি ইউনিভার্সিটি, এনআইটিটিই ইউনিভার্সিটি, কেআইআইটি ইউনিভার্সিটি, জৈন ইউনিভার্সিটি, অ্যালায়েন্স ইউনিভার্সিটি, এমআইটি ওয়ার্ল্ড পিস ইউনিভার্সিটি, মাহিন্দ্রা ইউনিভার্সিটি ইত্যাদি।

মেলার আয়োজক অ্যাফেয়ার্স এক্সিবিশনস অ্যান্ড মিডিয়া প্রাইভেট লিমিটেড-এর পরিচালক জনাব রিতেশ জয়সওয়াল বলেন, “বিশ্বের একটি বিশাল সংখ্যক মানুষ বিশ্বাস করে যে শিক্ষা যদি শক্তি হয়, তাহলে ভারতীয় শিক্ষা ক্ষমতায়ন করে! অনেক ভারতীয়রা বিভিন্ন ক্ষেত্রে বিশ্বব্যাপী সাফল্য অর্জন করার ফলে ‘ভারতীয় শিক্ষা’ কেবল গ্রহণযোগ্য, সম্মানজনক নয়, মূল্যবানও হয়ে উঠেছে!”।

‘স্টাডি ইন ইন্ডিয়া এক্সপো’ ভারতীয় শিক্ষা ব্যবস্থার শক্তিগুলিকে তুলে ধরবে, যেমন ভারতীয় স্কুল ও কলেজগুলিতে ইংরেজি এবং কম্পিউটার শিক্ষার উপর জোর দেওয়া; তাদের বিশ্বব্যাপী স্বীকৃত ডিগ্রি, বহুসাংস্কৃতিক শিক্ষার পরিবেশ এবং সর্বোপরি যুক্তিসঙ্গত খরচ। ইভেন্টের আরেকটি গুরুত্বপূর্ণ হাইলাইট হল শিক্ষার্থী ও অভিভাবকদের সচেতন করা যে কীভাবে ভারতীয় শিক্ষা প্রতিষ্ঠানগুলি আধুনিক শিক্ষা পদ্ধতির সাথে ঐতিহ্যকে একত্রিত করে শিক্ষা ব্যবস্থাকে পরিচালনা করে। মেলায় “স্পট কাউন্সেলিং” এর পাশাপাশি “স্পট অ্যাপ্লিকেশন” এর সুযোগ থাকবে যার ফলে বাংলাদেশী শিক্ষার্থী এবং অভিভাবকদের সবচেয়ে সাশ্রয়ী মূল্যে বিশ্বমানের শিক্ষা উপভোগ করতে সহায়তা করবে। স্পট এডমিশন স্ট্যান্ডার্ড থ্রি থেকে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি পর্যন্ত উন্মুক্ত থাকবে।

দ্য ‘স্টাডি ইন ইন্ডিয়া এক্সপো’ মূলত অ্যাফেয়ার্স এক্সিবিশনস অ্যান্ড মিডিয়া প্রাইভেট লিমিটেডের ধারণা যা ভারত থেকে পাঁচ শতাধিক প্রতিষ্ঠান শিক্ষা মেলায় প্রদর্শন করেছে এবং থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া, সংযুক্ত আরব আমিরাত, ওমান, কাতার, মঙ্গোলিয়া, মালয়েশিয়া, নেপাল, ভুটান, বাংলাদেশ, শ্রীলঙ্কা, আফ্রিকার এক মিলিয়নেরও বেশি লোকের কাছে পৌঁছেছে এবং বর্তমানে আফ্রিকা এবং উপসাগরের বিভিন্ন দেশে কার্যক্রম প্রসারিত করছে।




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD