শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ০২:৩৩ পূর্বাহ্ন




রণক্ষেত্র নাবলুস, ইসরায়েলের গুলিতে ৯ ফিলিস্তিনি নিহত

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : বুধবার, ২২ ফেব্রুয়ারী, ২০২৩ ৭:৫৯ pm
Israel Palestine Jerusalem Gaza Strip প্যালেস্টাইন ইসরায়েল ফিলিস্তিন উপত্যকা গাজা ভূখণ্ড শহর ইসরাইল
file pic

মধ্যপ্রাচ্যের ফিলিস্তিনের নাবলুসে নতুন করে ব্যাপক হামলা চালিয়েছে দখলদার ইসরায়েলি সেনাবাহিনী। বুধবার (২২ ফেব্রুয়ারি) ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণাণয় জানিয়েছে, ইসরায়েলিদের গুলিতে ৯ জন নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন শতাধিক মানুষ।

মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, সব মিলিয়ে ১০২ জন আহত হয়েছেন। যাদের বেশিরভাগই গুলিবিদ্ধ হয়েছেন। এর মধ্যে ৬ জনের অবস্থা আশঙ্কাজনক।

বুধবার নাবলুসে ব্যাপক অস্ত্রসস্ত্র নিয়ে কথিত অভিযান চালাতে আসে ইসরায়েলি সেনারা। ওই সময় তাদের বাধা দেওয়ার চেষ্টা করেন সাধারণ ফিলিস্তিনিরা। তখনই তাদের লক্ষ্য করে নির্বিচারে গুলি ছোড়া হয়।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, নাবলুসে লায়ন্স ডেন নামের একটি সশস্ত্র দলের যোদ্ধা হোসাম ইসলিম এবং মোহাম্মদ আব্দুলঘানিকে গ্রেপ্তার করতে আসে ইসরায়েলি বাহিনী। তাদের দু’জনই গুলিতে নিহত হয়েছেন।

এ হামলার প্রতিবাদে ফিলিস্তিনের রাজনৈতিক দলগুলো ধর্মঘটের ডাক দিয়েছে। এছাড়া ইসরায়েলি সেনাবাহিনীর চেকপয়েন্টগুলোতে বিক্ষোভ করার আহ্বান জানিয়েছেন তারা।

এদিকে ২০২৩ সালের শুরু থেকে এ পর্যন্ত দখলকৃত স্থানগুলোতে ইসরায়েলিদের হাতে ৬০ ফিলিস্তিনি নিহত হয়েছেন। যার মধ্যে ১৩ জনই শিশু।

গত বছর থেকেই হামলার পরিমাণ বাড়িয়ে দিয়েছে ইসরায়েল। ২০২২ সালে ইসরায়েলি দখলদার হাতে শুধুমাত্র পূর্ব তীরেই প্রাণ হারান ১৭১ জন ফিলিস্তিনি। ২০০৬ সালের পর যা ফিলিস্তিনিদের জন্য সবচেয়ে রক্তক্ষয়ী বছর ছিল।

সূত্র: আল জাজিরা




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD