শুক্রবার, ১২ জুলাই ২০২৪, ১১:৪৫ অপরাহ্ন




এবার মোবাইলে ‘বিং চ্যাটবট’ চালু করছে মাইক্রোসফট

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : শনিবার, ২৫ ফেব্রুয়ারী, ২০২৩ ১১:৫৯ am
Microsoft Corporation American multinational technology computer software Microsoft's Windows operating system Windows 10 Windows 11 system requirements মাইক্রোসফট কর্পোরেশন করপোরেশন বহুজাতিক আমেরিকান যুক্তরাষ্ট্রভিত্তিক মাইক্রোসফট উইন্ডোজ ৭ অপারেটিং সিস্টেম উইন্ডোজ ১০ উইন্ডোজ ১১ Microsoft Logo micro মাইক্রোসফট লোগো
file pic

বিং চ্যাটবটে একজন ব্যবহারকারী একসঙ্গে সর্বোচ্চ পাঁচটি এবং দিনে সব মিলিয়ে সর্বোচ্চ মোট ৫০টি প্রশ্ন করতে পারবেন। দীর্ঘ চ্যাটিং ও অপ্রাসঙ্গিক প্রশ্নের পরিমাণ কমাতে এ উদ্যোগ বেশ কার্যকরী ফলাফল দিচ্ছে।

চলতি মাসের শুরুতেই সার্চ ইঞ্জিন বিং-এ কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন চ্যাটবট প্রযুক্তি যুক্ত করার ঘোষণা দিয়েছিল মাইক্রোসফট। এরপর থেকে ডেস্কটপ সংস্করণে বিং ব্যবহারকারীরা নিবন্ধনের মাধ্যমে পরীক্ষামূলকভাবে চ্যাটবটটি ব্যবহার করছেন। এবার সার্চ ইঞ্জিনটির অ্যান্ড্রয়েড ও আইওএস সংস্করণের মোবাইল অ্যাপেও চ্যাটবট সুবিধা চালুর ঘোষণা দিয়েছে মাইক্রোসফট। খবর স্প্যানিশ গণমাধ্যম এল পাইস-এর।

বিংয়ের ডেক্সটপ সংস্করণে চ্যাটবট সুবিধা চালুর পর বেশ কিছু অসঙ্গতি দেখা যায়। অনেক ব্যবহারকারী সার্চ ইঞ্জিনটির চ্যাটবটের দেওয়া ফলাফলের যথার্থতা নিয়েও প্রশ্ন তোলেন। আর এ অভিযোগের প্রেক্ষিতে গত সপ্তাহে বিংয়ের চ্যাটবট প্রযুক্তিতে থাকা সমস্যাগুলো সমাধান করে নতুন সংস্করণ চালু করেছে মাইক্রোসফট।

শুধু মোবাইল অ্যাপেই নয়, বরং মাইক্রোসফটের মালিকানাধীন ইন্টারনেট ব্রাউজার ‘এজ’-এও অনুরূপ চ্যাটবট সুবিধা যুক্ত করা হয়েছে। বিশ্বব্যাপী সার্চ ইঞ্জিন হিসেবে বিং থেকে বেশি জনপ্রিয় গুগল সার্চ ইঞ্জিন। কিন্তু মোবাইলের সার্চ ইঞ্জিনে এআই চালিত চ্যাটবট যুক্ত করার ফলে বিং ব্যাপকভাবে আলোচিত হচ্ছে।

ফিচারটি যুক্ত হওয়ার মাত্র দু’সপ্তাহের মধ্যে ১০ লাখের বেশি মানুষ সার্চ ইঞ্জিনটিতে চ্যাটবট প্রযুক্তিটি ব্যবহার করেছেন। এবার মোবাইল ফোন সংস্করণেও ফিচারটি যুক্ত হওয়ার ফলে বিং সার্চ ইঞ্জিন ব্যবহারকারীর সংখ্যা আরও বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফটের পক্ষ থেকে জানানো হয়েছে, সার্চ ইঞ্জিনে চ্যাটবট প্রযুক্তি ব্যবহারের পর বেশিরভাগ ব্যবহারকারী সন্তোষ প্রকাশ করেছেন। তবে অনেক ব্যবহারকারী অভিযোগ করেছেন যে, বিং চ্যাটবট ক্ষেত্রবিশেষে অসঙ্গতিপূর্ণ আচরণ করছে।

ব্যবহারকারীদের অভিযোগের ভিত্তিতে মাইক্রোসফট কর্তৃপক্ষ বিং চ্যাটবটে বেশকিছু পরিবর্তন এনেছে। যেমন, নির্দিষ্ট কিছু প্রশ্নের উত্তর প্রদানের ক্ষেত্রে ভাষায় আবেগ প্রকাশের প্রবণতা কমিয়ে আনা হয়েছে। এছাড়াও কথোপকথনের সংখ্যা ও সময় কমিয়ে আনার মতো কৌশল অবলম্বন করেছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট সিনেট-এর প্রতিবেদন অনুযায়ী, বিং চ্যাটবটে একজন ব্যবহারকারী একসঙ্গে সর্বোচ্চ পাঁচটি এবং দিনে সব মিলিয়ে সর্বোচ্চ মোট ৫০টি প্রশ্ন করতে পারবেন। দীর্ঘ চ্যাটিং ও অপ্রাসঙ্গিক প্রশ্নের পরিমাণ কমাতে এ উদ্যোগ বেশ কার্যকরী ফলাফল দিচ্ছে।

বিং চ্যাটবটের নতুন সংস্করণে অপ্রাসঙ্গিক প্রশ্ন করা হলে চ্যাটবটের পক্ষ থেকে জবাব আসছে যে, “দুঃখিত। আমি এ কথোপকথন চালিয়ে যেতে ইচ্ছুক নই।” অথচ পুরোনো সংস্করণে অনেক ক্ষেত্রেই প্রশ্নগুলোর আপত্তিকর উত্তর আসত এবং সেটির কারণে সমালোচনাও তৈরি হয়েছিল।

ওপেন এআই চ্যাটবট চ্যাটজিপিটি ইতোমধ্যে বিশ্বজুড়ে আলোড়ন তৈরি করেছে। প্ল্যাটফর্মটির সহযোগী হিসেবে ওপেনএআইয়ে ১০ বিলিয়ন ডলার বিনিয়োগের ঘোষণা দেয় মাইক্রোসফট। এছাড়াও মাইক্রোসফটের পক্ষ থেকে জানানো হয়েছে, খুব শীঘ্রই প্রতিষ্ঠানটির মালিকানাধীন জনপ্রিয় ম্যাসেজিং সার্ভিস স্কাইপে চ্যাটবট প্রযুক্তি যুক্ত করা হবে।




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD