শনিবার, ২০ জুলাই ২০২৪, ০১:০৫ পূর্বাহ্ন




‘৬৫ ভাগ রোগী জানেন না তাদের কিডনি বিকল’

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : সোমবার, ৬ মার্চ, ২০২৩ ৫:১০ pm
Chronic kidney disease kidneys function filter blood Kidney কিডনি বৃক্ক দেহ প্রতিস্থাপন ক্যাডাভেরিক ট্রান্সপ্লান্ট ক্লিনিক্যালি ডেথ ব্রেইন ডেথ রোগী অঙ্গ রক্ত ছেঁকে বর্জ্য পদার্থ ইউরিয়া পৃথকীকরণ মূত্র উৎপাদন কিডনি
file pic

দেশে প্রতিবছর ৩৫ থেকে ৪০ হাজার মানুষ কিডনির জটিলতায় ভুগছেন। এসব রোগীদের মধ্যে চিকিৎসার আওতায় আসছেন খুবই কম। আর প্রায় ৬৫ ভাগ রোগীর বিকল না হওয়া পর্যন্ত কিডনির রোগ ধরাই পড়ে না।

সোমবার সকালে রাজধানীর ইনসাফ বারাকা কিডনি অ্যান্ড জেনারেল হাসপাতালের আয়োজনে গণমাধ্যমকর্মীদের সঙ্গে মতবিনিময় সভায় এ কথা জানান বক্তারা।

এ অবস্থায় ফ্রি কিডনি পরীক্ষা, এক হাজার টাকায় হেলথ চেকআপ এবং ৩৫ হাজার টাকায় কিডনি পাথরের অস্ত্রোপচার করার ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন এবং স্বাধীনতা দিবসকে সামনে রেখে ১৫ দিনের এই ক্যাম্পের ঘোষণা দেয়া হয়েছে।

হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ও বিশিষ্ট ইউরোলজিস্ট অধ্যাপক ডা. এম ফখরুল ইসলামের সভাপতিত্বে সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা একুশে পদকপ্রাপ্ত স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কন্ঠশিল্পী ড. মনোরঞ্জন ঘোষাল। বিশেষ অতিথি ছিলেন, ন্যাশনাল ইনস্টিটিউট অফ কিডনি ডিজিজেস অ্যান্ড ইউরোলজির সাবেক পরিচালক অধ্যাপক ডা. মো. ফিরোজ খান।

বিশেষ অতিথি অধ্যাপক ডা. ফিরোজ খান বলেন, কিডনি বিষয়ক বিভিন্ন আন্তর্জাতিক পরিসংখ্যান থেকে জানা যায়, বর্তমানে বিশ্বব্যাপী কিডনি রোগীর সংখ্যা প্রায় ৮৫ কোটি। দিন দিন কিডনি রোগের প্রাদুর্ভাব বেড়েই চলেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার বরাতে তিনি বলেন, ২০৫০ সালের মধ্যে ৫০ লাখের বেশি কিডনি বিকল রোগী সংকটাপন্ন অবস্থায় চিকিৎসার অভাবে অকাল মৃত্যুবরণ করবে বলে আশঙ্কা করা হচ্ছে। মৃত্যুঘাতী হিসেবে কিডনি রোগের অবস্থান দুই যুগ আগে ছিল ২৭তম, বর্তমানে এটা দাঁড়িয়েছে ৭ম। ২০৪০ সালে ৫ম অবস্থানে পৌঁছাবে বলেও জানান তিনি।

হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক অধ্যাপক ডা. ফখরুল ইসলাম জানান, ১৫ দিনব্যাপী চিকিৎসা ক্যাম্পে প্রতিদিন বিকেল ৩টা থেকে ৫টা পর্যন্ত বিনামূল্যে রোগীদের চিকিৎসা পরামর্শ দেয়া হবে। এ ছাড়া কিডনি দিবস উপলক্ষে পাঁচজন দরিদ্র রোগীকে এক বছর পর্যন্ত কিডনি ডায়ালাইসিস বিনামূল্যে করা হবে।




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD