শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ০২:১৫ পূর্বাহ্ন




সব বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণে একটিই ভর্তি পরীক্ষা হবে: শিক্ষামন্ত্রী

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : বুধবার, ১৫ মার্চ, ২০২৩ ৬:৫৪ pm
Dipu Moni Minister of Education দীপু মনি শিক্ষামন্ত্রী দীপু দীপু মনি education minister
file pic

সারা দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি পরীক্ষায় পরিবর্তন আনার কথা জানিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন,  ‘গুচ্ছ পদ্ধতিতে ভর্তি কার্যক্রমে হয়রানি ও ব্যয় কমেছে। তবে নতুন কোনও সিস্টেম চালু করতে গেলে, সেখানে কিছু সমস্যা হয়। এ ক্ষেত্রেও কিছু সমস্যা হচ্ছে। এ জন্য আগামী বছর থেকে অন্যান্য দেশের মতো সব বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণে একটিমাত্র ভর্তি পরীক্ষা হবে। জাতীয় একটি মেধা তালিকা হবে, সেই তালিকা অনুসারে শিক্ষার্থীরা ভর্তি হবে।’

 

বুধবার (১৫ মার্চ) বেলা ১টার দিকে কুষ্টিয়ার দৌলতপুর উপজেলায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান মেলা উদ্বোধনের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি। স্থানীয় দৌলতপুর কলেজে এ মেলার আয়োজন করা হয়।

 

এ অনুষ্ঠানে শিক্ষাপ্রতিষ্ঠানে র‍্যাগিং প্রসঙ্গে ডা. দীপু মনি বলেন, ‘বলেন, র‍্যাগিং একেবারেই নিষিদ্ধ। সব শিক্ষাপ্রতিষ্ঠান থেকে র‍্যাগিং বন্ধ করার চেষ্টা করছি। অন্যান্য সামাজিক সমস্যার মতোই র‌্যাগিং একটি সমস্যা।

 

‘শুধু আইন করে বা শিক্ষকদের দিয়ে বলানোতেই হবে না। র‌্যাগিং বন্ধে এর বিরুদ্ধে মানসিকতা ও একটি সংস্কৃতি গড়ে তুলতে হবে।’

 

এ বিষয়ে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে তিনি আরও বলেন, ‘সবাই চাওয়া সত্ত্বেও, আইন থাকা সত্ত্বেও বিশ্বের অনেক জায়গায় এখনও র‌্যাগিং হয়। এতে অনেক শিক্ষার্থীর জীবন ধ্বংস হয়ে যায়। এটি কারও কাম্য নয়। র‌্যাগিং বন্ধে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। এ ক্ষেত্রে গণমাধ্যমেরও ভূমিকা রয়েছে।’

 

এ অনুষ্ঠানে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমানের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন– জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. শরীফ এনামুল কবির, কুষ্টিয়া-১ (দৌলতপুর) আসনের সংসদ সদস্য আ ক ম সরওয়ার জাহান বাদশা প্রমুখ।

 

এর আগে শিক্ষামন্ত্রী জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান মেলা উদ্বোধন করেন। ‘বিজ্ঞান শিক্ষায় শিক্ষিত দেশ, আগামীর স্মার্ট বাংলাদেশ’ স্লোগানে দৌলতপুর কলেজে অনুষ্ঠিত জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান মেলায় কুষ্টিয়া, মেহেরপুর ও চুয়াডাঙ্গার জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের ১৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD