মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০২৪, ১০:৩১ পূর্বাহ্ন




হজমের সমস্যা, বাতের ব্যথা থেকে ক্যানসার, সব সমাধান একটি ফলে

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : রবিবার, ১৯ মার্চ, ২০২৩ ১২:৩৫ pm
Pineapple Fruit Anannas Ananus Bahunetraphalam Anamnasam pineapple Pineapple আনারস ফল
file pic

গরম পড়তে না পড়তেই হজমের সমস্যায় ভুগছেন? আবার আবহাওয়ার পরিবর্তনে শিশু বা বয়স্কদের জ্বর-সর্দি-কাশির মতো উপসর্গও আছে। এই রকম ছোটখাটো সমস্যা থেকে মুক্তি পেতে প্রথমেই মুঠো মুঠো ওষুধ না খেয়ে ভরসা রাখতে পারেন আনারসের উপর। আনারসে রয়েছে গুরুত্বপূর্ণ একটি এনজাইম ‘ব্রোমেলেইন’ যা হজমে সহায়তা করে। ভিটামিন সি, বি এবং ভিটামিন বি১-এর মতো যৌগগুলি শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে।

এ ছাড়াও প্রতি ১০০ গ্রাম আনারস থেকে পাওয়া যায় মাত্র ৫০ কিলোক্যালরি। তাই এখান থেকে শরীরে বাড়তি মেদ জমার কোনও সম্ভাবনা নেই। আনারসে আছে পেকটিন নামক গুরুত্বপূর্ণ ডায়েটরি ফাইবার। যা অন্ত্রের স্বাস্থ্য রক্ষায় সাহায্য করে। ভিটামিন ‘বি’ কমপ্লেক্সেরই গুরুত্বপূর্ণ নানা উপাদান যেমন ফলেট, থায়ামিন, পাইরিওফিন ও রাইবোফ্লোবিনও পাওয়া যায় আনারস থেকে।

হজমে সাহায্য করা এবং প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলা ছাড়াও আনারস যে উপকার করে-

ক্ষত সারিয়ে তোলে

আনারসের মধ্যে ‘ব্রোমেলেইন’ নামক যে গুরুত্বপূর্ণ উপাদানটি রয়েছে, তা প্রদাহনাশ করতে বিশেষ ভাবে সাহায্য করে। শরীরে কোনও ক্ষত সারাতে, সংক্রমণ কমাতেও সাহায্য করে আনারস।

বাতের ব্যথা উপশম করে

শরীরে অস্থিসন্ধির ব্যথা বা বাতের ব্যথায় সমান ভাবে কার্যকরী আনারস। গবেষণা বলছে, আনারসে থাকা ‘ব্রোমেলেইন’ নামক উপাদানটি এই ধরনের ব্যথা কমাতে বিশেষ ভাবে কাজ দেয়।

ক্যানসার প্রতিরোধ করে

সাম্প্রতিক গবেষণায় প্রমাণিত হয়েছে, আনারসে থাকা যৌগগুলো ক্যানসারের মতো মারণব্যাধির প্রকোপ অনেকটাই কমিয়ে আনতে পারে। ক্যানসার আক্রান্ত কোষগুলোকে শরীরের অন্যত্র ছড়াতে দেয় না।




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD