রবিবার, ২১ জুলাই ২০২৪, ০৬:৪০ পূর্বাহ্ন




১২ দলীয় জোট থেকে বেরিয়ে গেল লেবার পার্টি

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : রবিবার, ১৯ মার্চ, ২০২৩ ৮:২৩ pm
Twelve political parties new alliance political parties BNP-led 20-party 12 party alliance ১২ দলীয় জোট বারো দলীয় জোট যুগপৎ আন্দোলন বিএনপি সরকার-বিরোধী জোট শরিক রাজনৈতিক গণতান্ত্রিক
file pic

অভ্যন্তরীণ নানা বিষয়ে মতনৈক্যের কারণে ১২ দলীয় জোট থেকে বেরিয়ে গেছে মোস্তাফিজুর রহমান ইরানের নেতৃত্বাধীন বাংলাদেশ লেবার পার্টি। আজ রোববার বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে দলটি।

বিজ্ঞপ্তিতে ১২ দলীয় জোটের প্রধান সমন্বয়কারী মোস্তফা জামাল হায়দারকে লেখা পত্রে বলা হয়, গত শুক্রবার (১৭ মার্চ) বাংলাদেশ লেবার পার্টির জাতীয় নির্বাহী কমিটির সভায় গত ৩ মাসের জোটের কর্মকাণ্ড পর্যালোচনা করে ১২ দলীয় জোট থেকে বাংলাদেশ লেবার পার্টির অংশগ্রহণ প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

লেবার পার্টি এখন ১২ দলীয় জোটের অন্তর্ভুক্ত নয়। সেহেতু, বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরান ও মহাসচিব লায়ন মো. ফারুক রহমানের নেতৃত্বে বিএনপি ঘোষিত যুগপৎ আন্দোলনে এককভাবে কর্মসূচি পালন করবে।

বিজ্ঞপ্তিতে সই করেছেন লেবার পার্টির প্রচার ও দপ্তর সম্পাদক মো. মনির হোসেন।

খোঁজ নিয়ে জানা গেছে, লেবার পার্টির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরান জামায়াতের ইসলামীর সঙ্গে যোগাযোগ বজায় রেখে রাজনীতি করেন। ১২ দলীয় জোটের বিভিন্ন সভায় সে বিষয়ে ইরানের বক্তব্যে তেমনই ইঙ্গিত মিলেছে। তা ছাড়া সম্প্রতি তিনি রাজধানীতে একটি তারকা হোটেলে জাতীয় ইনসাফ কায়েম কমিটির সভায় মিলিত হয়েছিলেন। যেখানে অন্যান্য দলের নেতারাও উপস্থিত ছিলেন।

এ বিষয়ে ১২ দলের শীর্ষ নেতারা ক্ষোভ প্রকাশ করেন। এ ছাড়া বিভিন্ন ইস্যুতে লেবার পার্টির সঙ্গে মতৈক্য হচ্ছিল না শরিকদের। যে কারণে ইরানকে ১২ দল থেকে বাদ দেওয়ার উদ্যোগ নেওয়া হয়। তবে জোটের পক্ষে সিদ্ধান্ত নেওয়ার আগেই নিজে থেকেই জোট থেকে বেরিয়ে গেলেন মোস্তাফিজুর রহমান ইরান।

২০ দলীয় জোট ভেঙে দিয়ে ২০২২ সালের ২২ ডিসেম্বরে আনুষ্ঠানিকভাবে ১২ দলীয় জোট গঠন করা হয়। তবে বিএনপি আনুষ্ঠানিকভাবে এই জোটের অংশ নয়। আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ‘যুগপৎ আন্দোলন’-এর লক্ষ্যে বিএনপির সমমনা ১২টি দল নিয়ে গঠিত সরকারবিরোধী জোট।

১২ দলীয় জোটের শরিকগুলো হচ্ছে—জাতীয় পার্টি (জাফর) মোস্তফা জামাল হায়দারের নেতৃত্বে, বাংলাদেশ কল্যাণ পার্টি মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিমের নেতৃত্বে, বাংলাদেশ লেবার পার্টি মোস্তাফিজুর রহমান ইরানের নেতৃত্বে, বাংলাদেশ জাতীয় দল সৈয়দ এহসানুল হুদার নেতৃত্বে, ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি কে এম আবু তাহেরের নেতৃত্বে, বাংলাদেশ এলডিপি আব্দুল করিম আব্বাসী ও শাহাদাত হোসেন সেলিমের নেতৃত্বে, বাংলাদেশ মুসলিম লীগ জুলফিকার বুলবুল চৌধুরীর নেতৃত্বে, জমিয়তে উলামায়ে ইসলাম মুফতি মহিউদ্দিন ইকরামের নেতৃত্বে, ইসলামী ঐক্যজোট মাওলানা আবদুর রকীবের নেতৃত্বে জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা) তাসমিয়া প্রধানের নেতৃত্বে, বাংলাদেশ সাম্যবাদী দল নুরুল ইসলামের নেতৃত্বে এবং বাংলাদেশ ইসলামিক পার্টি আবুল কাসেমের নেতৃত্বে।




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD