শনিবার, ২০ জুলাই ২০২৪, ১২:৩৪ পূর্বাহ্ন




চালের দাম বাড়ে ৫ টাকা, কমে ১ টাকা: খাদ্যমন্ত্রী

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২১ মার্চ, ২০২৩ ৮:১৩ pm
Sadhan Chandra Majumder Minister of Food খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার
file pic

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, ‘যখন ব্যবসায়ীদের সঙ্গে মিটিং করা হয়, তখন চালের দাম কমে। তারপর আবার বাড়ে। বাড়ার সময় পাঁচ টাকা বাড়লেও কমার সময় সেভাবে কমে না। ব্যবসায়ীরা এক টাকা কমিয়ে বলে চালের দাম কমেছে। চাল ব্যবসায়ীদের এ প্রবণতা ত্যাগ করতে হবে।’

মঙ্গলবার (২১ মার্চ) খাদ্য অধিদফতরের সম্মেলনকক্ষে আসন্ন রমজান মাসে চালের বাজারমূল্য স্থিতিশীল রাখার লক্ষ্যে মতবিনিময় সভায় এসব কথা বলেন মন্ত্রী।

খাদ্য মন্ত্রণালয়ের সচিব ইসমাইল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে খাদ্য অধিদফতরের মহাপরিচালক শাখাওয়াত হোসেন, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান আব্দুল কাইয়ুম সরকার, খাদ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক আব্দুল্লাহ আল মামুন, বাংলাদেশ অটো, মেজর অ্যান্ড হাসকিং মিল মালিক সমিতির নেতারা এবং পাইকারি ও খুচরা চাল ব্যবসায়ী নেতারা বক্তব্য দেন।

আসন্ন রমজানে বাজারে কৃত্রিম সংকট তৈরি করে চালের দাম না বাড়াতে ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়ে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, ‘কেউ কৃত্রিম সংকট তৈরি করে চালের দাম বাড়াবেন না।’

ওএমএসে চাল বিতরণ বিষয়ে খাদ্যমন্ত্রী বলেন, ‘২০২৩ সালে দুর্ভিক্ষ হতে পারে, বিশ্বব্যাংকের এমন ঘোষণার পর অনেকেই অন্যায্যভাবে চালের দাম বাড়িয়েছেন, মজুত করেছেন। সেটা নিয়ন্ত্রণে ওএমএস বাজারে চাল ছাড়তে হয়েছে। সরকার আমদানি করেছিল বলে বিতরণ করতে পেরেছে।’

চাল ব্যবসায়ী কে এম লায়েক আলী বলেন, সরকারি ধান-চাল সংগ্রহকালে দাম নির্ধারণ করে দিলে ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হন। যৌক্তিক দাম নির্ধারণ না করায় সরকারি গুদামে লোকসান দিয়ে চাল দিতে হয়।

বাবু বাজার পাইকারি চাল ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন বলেন, চালের বাজার ডিমান্ড ও সাপ্লাইয়ের ওপর নির্ভর করে। আমদানি চালু থাকলে বাজার ঠিক থাকে। ধানের বাজার স্থিতিশীল রাখতে পারলে চালের বাজারও স্থিতিশীল থাকবে।

বাংলাদেশ অটো, মেজর অ্যান্ড হাসকিং মিল মালিক সমিতির সভাপতি আব্দুর রশিদ বলেন, সরকার মিল মালিকদের কথা চিন্তা করে না। ঢালাওভাবে চাল আমদানি বন্ধ করতে হবে। চাল আমদানির ফলে দেশে হাজার হাজার চালের মিল বন্ধ হয়ে যাচ্ছে। বর্তমান পরিস্থিতিতে চালের দাম বাড়ার শঙ্কা নেই। দাম স্থিতিশীল থাকবে বলেও জানান তিনি।




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD