রবিবার, ২১ জুলাই ২০২৪, ০৬:৩৭ পূর্বাহ্ন




আধাঘণ্টায় ১০০ কোটি টাকা ছাড়িয়েছে লেনদেন

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ৩০ মার্চ, ২০২৩ ১১:২৫ am
শেয়ারবাজার dse ডিএসই Share point সূচক অর্থনীতি economic দরপতন dse ডিএসই শেয়ারবাজার দর পতন পুঁজিবাজার CSE BSEC share market DSE CSE BSEC sharemarket bsec Bangladesh Securities and Exchange Commission বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন বিএসইসি stock
file pic

‘শেয়ারবাজারে ব্যাংকের বিনিয়োগ সীমায় বন্ডে বিনিয়োগকে অন্তর্ভুক্ত করা হবে না এবং ক্রয়মূল্য ব্যাংকের বিনিয়োগ হিসাব করা হবে’ এমন বিধান রেখে ব্যাংক কোম্পানি (সংশোধন) আইন ২০২৩ এর খসড়া মন্ত্রিসভা চূড়ান্ত অনুমোদন দিয়েছে- এমন খবরের ভিত্তিতে বৃহস্পতিবার শেয়ারবাজারে লেনদেনের শুরুতে মূল্যসূচকের বড় উত্থান হয়েছে।

প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। সেই সঙ্গে বেড়েছে লেনদেনের গতি। মাত্র আধাঘণ্টার লেনদেনে ডিএসইতে একশ কোটি টাকার বেশি লেনদেন হয়েছে।

এর আগে গত মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভা কমিটির সভায় ব্যাংক কোম্পানি (সংশোধন) আইন ২০২৩ এর খসড়া চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়।

সভা শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে এ তথ্য জানান মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) মো. মাহমুদুল হোসাইন খান। তবে ব্যাংকের বিনিয়োগ নিয়ে সংশোধনীতে কী বলা হয়েছে- সাংবাদিকদের পক্ষ থেকে এমন প্রশ্ন করা হলে তার কোনো উত্তর দেননি সচিব মাহমুদুল হোসাইন খান।

এরপর গতকাল বুধবার বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, আমরা যেভাবে চেয়েছিলাম সেভাবেই ব্যাংক কোম্পানি আইন সংশোধন হয়েছে। সংশোধনীতে বন্ডকে পুঁজিবাজারের এক্সপোজারের বাইরে রাখা হয়েছে। অর্থাৎ শেয়ারবাজারে ব্যাংকের বিনিয়োগ সীমায় বন্ডে বিনিয়োগকে অন্তর্ভুক্ত করা হবে না। এছাড়া ক্রয়মূল্য ব্যাংকের বিনিয়োগ হিসাব করা হবে।

আজ শেয়ারবাজার লেনদেন শুরু হওয়ার আগের ব্যাংক কোম্পানি আইনের সংশোধনীতে এ ধরনের বিধান রাখার গুঞ্জন ছড়িয়ে পড়ে। এতে শেয়ারবাজারে লেনদেন শুরু হতেই প্রায় সবকটি প্রতিষ্ঠানের শেয়ার দাম বেড়ে যায়। এতে সূচকের বড় উত্থান নিয়ে দিনের লেনদেন শুরু হয়।

লেনদেনের সময় গড়ানোর সঙ্গে সঙ্গে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা বাড়তে দেখা যাচ্ছে। সেই সঙ্গে বাড়ছে লেনদেনের গতি। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১০টা ৫০ মিনিটে ডিএসইতে ৯৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৮টির। আর ১২৮টির দাম অপরিবর্তিত রয়েছে।

এতে ডিএসইর প্রধান সূচক বেড়েছে ১৭ পয়েন্ট। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক বেড়েছে ৪ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ্ সূচক বেড়েছে ৪ পয়েন্ট। এসময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ১৭৪ কোটি ৯৯ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই ২০ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে এক কোটি ৩৮ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ৫৯ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৩৪টির, কমেছে দুটির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির।




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD