রবিবার, ২১ জুলাই ২০২৪, ০৮:১২ পূর্বাহ্ন




আইওসিইন্ডিও সভাপতি পদে পুনর্নির্বাচিত বাংলাদেশ

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : শুক্রবার, ৩১ মার্চ, ২০২৩ ১১:৩৮ am
MoFA State Minister for Foreign Affairs Md Shahriar Alam পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম পররাষ্ট্র প্রতিমন্ত্রী আইওসিইন্ডিও
file pic

আইওসি রিজিওনাল কমিটি ফর দি সেন্ট্রাল ইন্ডিয়ান ওশেন (আইওসিইন্ডিও)-এর সভাপতি পদে পুনরায় নির্বাচিত হয়েছে বাংলাদেশ।

বাংলাদেশ বর্তমান সভাপতি হিসেবে ঢাকার ইন্টারকন্টিনেন্টাল হোটেলে গত ২৮ থেকে ৩০ মার্চ আঞ্চলিক ওই সংস্থার নবম আন্তঃসরকারি অধিবেশন আয়োজন করেছে। অধিবেশনের শেষ দিনে সংস্থাটির সভাপতি ও সহ-সভাপতি পদে ২০২৩-২৫ মেয়াদের জন্য নির্বাচন অনুষ্ঠিত হয়। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের সচিব মো. খুরশেদ আলম বিনা প্রতিদ্বন্দ্বিতায় পুনরায় নির্বাচিত হন।

বাংলাদেশসহ ১৪টি দেশের প্রতিনিধি, আইওসি-ইউনেস্কো সচিবালয়, ইন্ডিয়ান ওশান কমিশন, সিরডাপ এবং বিশ্বব্যাংকের স্বতন্ত্র পর্যবেক্ষক ও প্রতিনিধিরা অধিবেশনে অংশগ্রহণ করেন। অংশগ্রহণকারী দেশগুলো হলো—বাংলাদেশ, ফ্রান্স, ভারত, ইন্দোনেশিয়া, ইরান, কুয়েত, মালয়েশিয়া, পাকিস্তান, কাতার, শ্রীলঙ্কা, সংযুক্ত আরব আমিরাত, মালদ্বীপ, সৌদি আরব এবং ইয়েমেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, সম্মেলনের শেষ দিন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম কমিটির গত অধিবেশন থেকে আজ অবধি সংস্থাটির কর্মপরিকল্পনা বাস্তবায়ন; টেকসই উন্নয়নের ভূয়সী প্রশংসা করেন। এছাড়া প্রতিমন্ত্রী নবনির্বাচিত সভাপতি ও দুই সহ-সভাপতিকে অভিনন্দন জানান। তিনি সংস্থাটির সহযোগী সদস্য রাষ্ট্রগুলোকে সক্ষমতা বৃদ্ধি, উপকূলরেখা ব্যবস্থাপনা, সামুদ্রিক স্থানিক পরিকল্পনা, উপকূলীয় ভঙ্গুরতা ইত্যাদির জন্য ব্যবস্থা গ্রহণের আহ্বান জানান।

তিনি উল্লেখ করেন যে ২০৩০ সালের লক্ষ্য অর্জনের জন্য বৈশ্বিক, আঞ্চলিক এবং স্থানীয় পদক্ষেপ পদক্ষেপ নেওয়ার এখনই সময়। তিনি টেকসই, ন্যায়সঙ্গত এবং স্থিতিশীল সমুদ্র অর্থনীতির বিকাশের তাৎপর্য তুলে ধরেন এবং ব্লু রিকাভারিকে এই প্রক্রিয়ার অবিচ্ছেদ্য অংশ হিসাবে উল্লেখ করেন।




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD