রবিবার, ২১ জুলাই ২০২৪, ০৭:৪৯ পূর্বাহ্ন




বিশ্বের রাজনৈতিক ব্যবস্থায় গুরুত্বপূর্ণ পরিবর্তন ঘটতে যাচ্ছে

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : বুধবার, ৫ এপ্রিল, ২০২৩ ১১:৫৫ am
Ali Hosseini Khamenei president of Iran from 1981 to 1989 সৈয়দ আলী হোসেইনী খামেনেয়ী سید علی حسینی خامنه‌ای‎‎ ইরানি সর্বোচ্চ নেতা। ১৯৮১ থেকে ১৯৮৯ সাল পর্যন্ত তিনি ইরানের রাষ্ট্রপতি ছিলেন আলি খামেনি Sayyid Ebrahim Raisolsadati Ebrahim Raisi President of Iran ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ইরান Iran Tehran ইরান তেহরান ইরান বাংলাদেশ Iran Tehran ইরান তেহরান Iran Tehran ইরান তেহরান Bangladesh Iran সায়্যিদ ইব্রাহিম রাইসুল সাদাতি سید ابراهیم رئیس‌الساداتی‎‎
file pic

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি বলেছেন, বিশ্বের রাজনৈতিক ব্যবস্থায় একটি গুরুত্বপূর্ণ পরিবর্তন ঘটতে যাচ্ছে। সুখকর বিষয় হচ্ছে, এই পরিবর্তনটি হচ্ছে দ্রুতগতিতে ও ইসলামি প্রজাতন্ত্র ইরানের পক্ষে এবং ইরানের শত্রুরা এই পরিবর্তনে দুর্বল হয়ে যাচ্ছে।

সরকারের তিন বিভাগের প্রধান, বেশ কয়েকজন সংসদ সদস্য এবং পদস্থ সরকারি কর্মকর্তাদের উদ্দেশে ভাষণ দিতে গিয়ে এ মন্তব্য করেন খামেনি। পবিত্র মাহে রমজানের ১৩তম দিনে এসব পদস্থ কর্মকর্তাকে ইফতারের আমন্ত্রণ জানিয়েছিলেন দেশটির সর্বোচ্চ নেতা।

মার্কিন যুক্তরাষ্ট্র সম্পর্কে কথা বলতে গিয়ে তিনি বলেন, রাজনৈতিক বিভাজন ও মেরুকরণ মার্কিন রাজনৈতিক ব্যবস্থাকে ক্রমান্বয়ে দুর্বল করে ফেলছে। প্রত্যেক মার্কিন প্রেসিডেন্ট তার আগের প্রেসিডেন্টের তুলনায় আমেরিকাকে দুর্বলতর অবস্থায় রেখে যাচ্ছেন।

খামেনি বলেন, ওবামার নেতৃত্বাধীন আমেরিকা ছিল বুশের তুলনায় দুর্বল; এরপর ট্রাম্পের অধীনে আমেরিকা ছিল ওবামা জামানার তুলনায় দুর্বল; আর বর্তমান প্রেসিডেন্টের নেতৃত্বে আমরা যে আমেরিকাকে দেখতে পাচ্ছি তা ট্রাম্প আমলের চেয়ে দুর্বল।

তিনি আরও বলেন, কেন আমরা বলছি আমেরিকা দুর্বল হয়ে পড়েছে? কারণ, ২/৩ বছর আগে প্রেসিডেন্ট নির্বাচনকে কেন্দ্র করে মার্কিন সমাজ দ্বিধাবিভক্ত হয়ে পড়েছে। এই বিভাজন এখনও শক্তিশালী মাত্রায় দেখা যাচ্ছে যা লক্ষণীয়ভাবে আমেরিকাকে দুর্বল করে ফেলেছে।

ইসরায়েল প্রসঙ্গে কথা বলতে গিয়ে তিনি বলেন, এই অবৈধ রাষ্ট্রের মধ্যেও বিভাজন ভয়াবহ আকার ধারণ করেছে। গত চার বছরে সেখানকার চারজন প্রধানমন্ত্রী পরিবর্তন হয়েছে। আমি এর আগে বলেছিলাম ২৫ বছরের মধ্যে ইসরাইল ধ্বংস হয়ে যাবে কিন্তু এখন যে আলামত দেখা যাচ্ছে তাতে আরও আগে সেই শুভক্ষণটি এসে যেতে পারে।




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD