বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ১১:৫৫ অপরাহ্ন




নির্বাচন কমিশনের নীতিমালা সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক: ডিইউজে

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : শুক্রবার, ১৪ এপ্রিল, ২০২৩ ১০:১৩ am
The Dhaka Union of Journalists DUJ ঢাকা সাংবাদিক ইউনিয়ন ডিইউজে
file pic

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে গণমাধ্যমকর্মীদের জন্য যে নীতিমালা প্রকাশ করা হয়েছে তা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের তৃতীয় অনুচ্ছেদে দেওয়া মৌলিক অধিকারের পরিপন্থি বলে মত দিয়েছে ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)।

বৃহস্পতিবার ডিইউজে সভাপতি সোহেল হায়দার চৌধুরী ও সাধারণ সম্পাদক আকতার হোসেন এক বিবৃতিতে বলেন, সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনে বিধিনিষেধ আরোপ করা দেশের সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক। সাংবিধানিক সংস্থা হিসেবে নির্বাচন কমিশন নিজের কর্মকাণ্ড পরিচালনার জন্য যে কোনো নীতিমালা প্রণয়ন করতে পারে। তবে সেটি অবশ্যই দেশের সংবিধানে দেওয়া মৌলিক অধিকার অক্ষুণ্ন রেখে করতে হবে। সংবাদ সংগ্রহ ও পেশাগত দায়িত্ব পালন একজন সাংবাদিকের সাংবিধানিক ও আইনগত অধিকার।

বিবৃতিতে নেতারা আরও বলেন, নির্বাচন কমিশন যে নীতিমালা প্রণয়ন ও প্রকাশ করেছে তাতে একজন পেশাদার সাংবাদিককে হাত-পা বেঁধে সাঁতার কাটতে বলার মতো পরিস্থিতি সৃষ্টি করা হয়েছে। আমরা মনে করি, সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনে সহযোগিতার মনোভাব নিয়ে নির্বাচন কমিশন তাদের নীতিমালায় পরিবর্তন আনবে।

অবিলম্বে এ ধরনের নীতিমালা বাতিলের আহ্বান জানিয়ে বিবৃতিতে তারা বলেন, আমরা আশা করছি, নির্বাচন কমিশন দেশের সংবিধান, আইন ও সংবাদ মাধ্যমের স্বাধীন নীতির প্রতি আরও শ্রদ্ধাশীল হবে। সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনে সহযোগিতা করবে। অন্যথায় সাংবাদিক হয়রানির যে কোনো পদক্ষেপ মোকাবিলায় ঢাকা সাংবাদিক ইউনিয়ন সব সময় প্রস্তুত।




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD