শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ১২:১৬ পূর্বাহ্ন




ঢল-ঝড়-বজ্রপাতের সম্ভাবনা

২৫ এপ্রিলের মধ্যে হাওরের ধান কাটার অনুরোধ

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : শনিবার, ১৫ এপ্রিল, ২০২৩ ৫:৪০ pm
Aman Boro paddy farmers fertiliser Ministry of Land জমি জরিপ ভূমি মন্ত্রণালয়Urea ইউরিয়া সার Urea Fertilizer ইউরিয়া ফার্টিলাইজার সার Urea Fertilizer ইউরিয়া ফার্টিলাইজার সার Rice ধান আমন ধান কৃষক paddy
file pic

ময়মনসিংহ ও সিলেট বিভাগের হাওরের নিচু এলাকার সকল ধান ২৫ এপ্রিলের মধ্যে কেটে ফেলার জন্য অনুরোধ জানিয়েছেন কানাডার সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু বিষয়ক পিএইচডি গবেষক মোস্তফা কামাল পলাশ।

তিনি বলেছেন, ওই সময়ে পাহাড়ি ঢল, কালবৈশাখী ঝড়, তীব্র বজ্রপাত ও শিলাবৃষ্টির প্রবল সম্ভাবনা রয়েছে। এ সময়ের আগে ধান না কাটলে এতে কৃষকেরা ক্ষতিগ্রস্ত হবেন।

শনিবার (১৫ এপ্রিল) দেশ রূপান্তরকে মোস্তফা কামাল পলাশ এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, এপ্রিলের ২৩ তারিখ থেকে মে মাসের ৩ তারিখ পর্যন্ত বাংলাদেশ ও ভারতের মেঘালয় রাজ্যের সীমান্তের পাহাড়ি এলাকায় ১০ দিন বৃষ্টির হওয়ার সম্ভাবনার কথা নির্দেশ করেছে আবহাওয়া পূর্বাভাস মডেলগুলো। ফলে, ময়মনসিংহ ও সিলেট বিভাগের হাওর এলাকায় পাহাড়ি ঢল নামার প্রবল সম্ভাবনা রয়েছে।

তিনি আরও বলেন, এপ্রিল মাসের ২৩ তারিখ থেকে মে মাসের ১০ তারিখের মধ্যে ২টি শক্তিশালী পশ্চিমা লঘুচাপ বাংলাদেশ ও ভারতের ওপর দিয়ে অতিক্রম করবে যার কারণে শক্তিশালী কালবৈশাখী ঝড়, তীব্র বজ্রপাত ও শিলাবৃষ্টির প্রবল সম্ভাবনা রয়েছে।

এদিকে হাওর এলাকায় সপ্তাহখানেক ধরে ধান কাটার উৎসব চলছে। শ্রমিকেরা ধান কাটছেন, ধান মাথায় করে নিয়ে সড়কের পাশে রাখছেন। আবার কেউ কেউ ট্রাক, লরি, টমটম ও মহিষের গাড়ি দিয়ে ধান নিয়ে মেশিন দিয়ে মাড়াই করছেন।




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD