শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ১২:৫১ পূর্বাহ্ন




ইউক্রেন থেকে শস্য আমদানি নিষিদ্ধ করছে পোল্যান্ড

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : রবিবার, ১৬ এপ্রিল, ২০২৩ ১১:০২ am
Poland পোল্যান্ড demonstration সুইডেন বিক্ষোভ পোড়ানো হলো পবিত্র কোরআন
file pic

নিজেদের কৃষকদের বাঁচাতে প্রতিবেশী দেশ ইউক্রেন থেকে শস্য ও খাদ্যপণ্য আমদানি নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে পোল্যান্ড সরকার।

দেশটির ক্ষমতাসীন ‘ল অ্যান্ড জাস্টিস পার্টির’ (পিআইএস) প্রধান ইয়ারোস্লাভ কাচিন্সকি শনিবার পোলিশ সরকারের এ সিদ্ধান্তের কথা জানান। খবর আলজাজিরার।

‘লজিস্টিক’ সংক্রান্ত নানা জটিলতায় ইউক্রেন থেকে আমদানি করা বিপুল পরিমাণ খাদ্যশস্য মধ্য ইউরোপের দেশগুলোতে আটকা পড়ে রয়েছে।

ফলে ওইসব দেশে খাদ্যশস্যের দাম অস্বাভাবিক রকম কমে গেছে, যাতে ক্ষতিগ্রস্ত হচ্ছেন স্থানীয় কৃষকরা। ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর তুলনায় ইউক্রেনে খাদ্যশস্যের দাম বেশ কম।

ইউক্রেন থেকে আসা এসব খাদ্যশস্যের কারণে স্থানীয় বাজারে দাম কমে যাওয়ায় স্থানীয় কৃষকরা ক্ষুব্ধ হচ্ছেন। নির্বাচনের বছরে এভাবে ভোটারদের একটি বড় অংশকে নাখোশ করতে চাইছে না ক্ষমতাসীন দল পিআইএস।

দলীয় সম্মেলনে তাই কাচিন্সকি ঘোষণা দেন, সরকার ইউক্রেন থেকে শস্য আমদানি এবং সেগুলো পোল্যান্ডে প্রবেশের উপর নিয়ন্ত্রণ ব্যবস্থা জারি করার সিদ্ধান্ত নিয়েছে। শুধু শস্য নয় বরং বেশ কয়েক ধরণের খাদ্যপণ্যের উপরও একই ব্যবস্থা গ্রহণ করা হবে।

আমরা ইউক্রেনের অকৃত্রিম বন্ধু ও মিত্র আছি এবং থাকব। আমরা তাকে সমর্থন করে যাব এবং যাচ্ছি…. আমাদের সম্পর্কে কোনো পরিবর্তন হবে না।

কিন্তু প্রতিটি রাষ্ট্র, সরকার এবং ভালো সরকারের দায়িত্ব হচ্ছে যে কোনো পরিস্থিতিতে নিজেদের জনগণের স্বার্থের সুরক্ষা করা।

শস্যসংক্রান্ত যে সমস্যার সৃষ্টি হয়েছে তা সমাধানে পোল্যান্ড সরকার ইউক্রেনের সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত আছে বলেও জানান তিনি।




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD