বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ১০:৪১ অপরাহ্ন




গুচ্ছ ভর্তি পরীক্ষার তারিখ চূড়ান্ত

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : রবিবার, ১৬ এপ্রিল, ২০২৩ ৭:৩৮ pm
বেকার exam jobs bd jobs bdjobs Career Circular chakrir khobor recruitment Candidate বেতন চাকরি খবর চাকুরি বাকরি চাকরিজীবী চাকুরে আবেদন নিয়োগ বিজ্ঞপ্তি চাকরী মৌখিক পরীক্ষা প্রার্থী ক্যারিয়ার বিজ্ঞাপন পদ জব সার্কুলার কোম্পানি BCS Examination Bangladesh Public Service Commission বিসিএস পরীক্ষা বাংলাদেশ সরকারি কর্ম কমিশন Bangladesh Public Service Commission psc বাংলাদেশ সরকারি কর্ম কমিশন পিএসসি BCS Examination Bangladesh Public Service Commission বিসিএস পরীক্ষা বাংলাদেশ সরকারি কর্ম কমিশন Bangladesh Public Service Commission psc বাংলাদেশ সরকারি কর্ম কমিশন পিএসসি
file pic

গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার তারিখ চূড়ান্ত করা হয়েছে। রোববার গুচ্ছ ভর্তি পরীক্ষা নিয়ে ভাইস চ্যান্সেলরদের এক জরুরি সভায় এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়।

সভা সূত্রে জানা গেছে, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সভার কারণে গুচ্ছের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশের সময় একদিন পিছিয়ে দেয়া হয়েছে। সোমবার রাতে গুচ্ছের ওয়েবসাইটে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হবে। পরদিন মঙ্গলবার পত্রিকায় ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

জানা যায়, আগামী ১৮ই এপ্রিল থেকে অনলাইনে ভর্তি আবেদন শুরু হবে। আবেদন চলবে ৩০শে এপ্রিল পর্যন্ত। এছাড়া ৩রা জুনের মধ্যে ভর্তি পরীক্ষা শেষ হবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. শাহ্ আজম শান্তনু বলেন, ১৮ই এপ্রিল থেকে ৩০শে এপ্রিল পর্যন্ত গুচ্ছ ভর্তির আবেদন গ্রহণ চলবে। ভর্তি পরীক্ষা শুরু হবে ২০শে মে।

তিনি আরও বলেন, আগামী ২০শে মে মানবিক অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিজ্ঞান বিভাগের ভর্তি পরীক্ষা হবে ২৭শে মে। আর ৩রা জুন ব্যবসায় শিক্ষা শাখা অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৮ই জুনের মধ্যে ফলাফল প্রকাশ করা হবে।

এই সমন্বিত ভর্তি পরীক্ষায় সুযোগ পাওয়াদের বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য আবেদন ২০শে জুন থেকে শুরু হয়ে চলবে ৩০শে জুন পর্যন্ত।

উল্লেখ্য, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামি বিশ্ববিদ্যালয় ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গুচ্ছ থেকে বেরিয়ে যাবার সিদ্ধান্ত নিলেও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর ও প্রেসিডেন্টের আদেশে ২২ বিশ্ববিদ্যালয় অংশগ্রহণেই হচ্ছে গুচ্ছভুক্ত ভর্তি পরীক্ষা।

আদেশে বলা হয়ে, মহামান্য রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়সমূহের চ্যান্সেলরের অভিপ্রায় অনুযায়ী বিগত সময়ে যে সকল পাবলিক বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পরীক্ষায় যুক্ত ছিল তাদের অংশগ্রহণে ২০২২-২৩ শিক্ষাবর্ষে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা কার্যক্রম সম্পন্ন করতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনকে দায়িত্ব প্রদান করা হলো।

একইসঙ্গে ২০২৩-২৪ শিক্ষাবর্ষ হতে সকল পাবলিক বিশ্ববিদ্যালয়কে একক ভর্তি পরীক্ষার আওতায় নেয়ার জন্য প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করতে ইউজিসিকে দায়িত্ব দেওয়া হয়েছে।




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD