বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ০৫:২২ পূর্বাহ্ন




মেসিকে ফেরাতে যেভাবে অর্থ যোগাবে বার্সা

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২০ এপ্রিল, ২০২৩ ১১:১৫ am
Argentine Footballer Lionel Andrés Messi আর্জেন্টিনা তারকা লিওনেল মেসি
file pic

রবীন্দ্রনাথ ঠাকুরের ছোটগল্পের মতো বার্সেলোনার সঙ্গে লিওনেল মেসির সম্পর্ক শেষ হইয়াও যেন হইলো না শেষ। কাতালান ক্লাবটির সঙ্গে তিলে তিলে গড়া সম্পর্ক ছিন্ন করে আর্জেন্টাইন মহাতারকা পাড়ি জমিয়েছেন প্যারিসের ক্লাব পিএসজিতে। তাও বছর দুই হতে চললো। তবে এখনো মহানায়কের ফেরার আশায় পথ চেয়ে বসে আছে বার্সা সমর্থকরা। তাদের আশার বেলুনে নতুন করে হাওয়া লেগেছে পিএসজির সঙ্গে মেসির চুক্তি এখনো নবায়ন না হওয়ায়।

বার্সা ছাড়ার পর বিগত দিনগুলোতে পুরনো ঢেরায় প্রত্যাবর্তন নিয়ে কম গুঞ্জন শোনা যায়নি। মেসি নিজেও মনের কোনে লুকায়িত ইচ্ছার কথা চেপে রাখতে পারেননি। বার্সা প্রসঙ্গ আসলেই বলতেন, আবারও ফিরতে চান পুরনো ঠিকানায়। হোক সেটি খেলোয়াড় কিংবা অন্য কোনো ভূমিকায়। বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন অধিনায়ক কদিন আগেও জানিয়েছেন, তিনি ফিরছেন, যে ক্যাম্প নু তাকে রাজার আসনে বসিয়েছিল।

এবার স্প্যানিশ ক্রীড়া দৈনিক ‘মার্কা’ বলছে, মেসিকে ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু করে দিয়েছে বার্সা।গতকাল নিজেদের অনলাইন সংস্করণে একটি প্রতিবেদন প্রকাশ করেছে ‘মার্কা’, যার শিরোনাম ‘দৃষ্টিসীমায় লেভার: মেসি বার্সার কাছাকাছি’।

বার্সার ক্রীড়া পরিকল্পনা বোর্ড জানিয়েছে, আগামী মৌসুম চলতে ২০ কোটি ইউরো (২ হাজার ৩২৫ কোটি ৭০ লাখ টাকার কিছু বেশি) লাগবে। এই অর্থ বিভিন্ন খাত থেকে আয়ের মাধ্যমে ও ব্যয় কমিয়ে জোগাড় করবে তারা। ক্লাবটি তাদের অর্থনৈতিক কার্যকারিতা পরিকল্পনা শিগগিরই লা লিগা কর্তৃপক্ষের কাছে উপস্থাপন করবে। অঙ্গীকারপত্র প্রদান সাপেক্ষে লিগ কমিটি সবুজ সংকেত দিলে দলবদলের বাজারে যোগ দিতে আর কোনো বাধা থাকবে না। চাইলে মেসিকেও ফেরাতে পারবে বার্সা।

গত বছরের আগস্টে লা লিগার নতুন মৌসুম শুরুর আগমুহূর্তে অরফিউস মিডিয়ার কাছে নিজেদের স্টুডিওর ২৪.৫% বিক্রি করে বার্সা। সেখান থেকে তারা পেয়েছে ১০ কোটি ইউরো (১ হাজার ১৬৩ কোটি ৬২ লাখ টাকার কাছাকাছি)। এই অর্থের একাংশ দিয়ে বেশ কয়েকজন তারকা ফুটবলারের নাম নিবন্ধন করিয়েছে তারা। সামাজিক যোগাযোগমাধ্যমসহ অন্যান্য মাধ্যমের জন্য কনটেন্ট তৈরি, বিশ্বজুড়ে সমর্থকদের জন্য উপহার ও স্মারক তৈরি এবং বিক্রির কাজ করে থাকে বার্সা স্টুডিও।

মেসিকে ফেরাতে এখন তারা স্টুডিওর আরও কিছু মালিকানা বিক্রি করতে চাচ্ছে। স্টুডিওর মালিকানার এই অংশই পঞ্চম ইকোনমিক লেভার কি না, সেটা অবশ্য নিশ্চিত করেনি ‘মার্কা’। তবে সংবাদমাধ্যমটি জানিয়েছে, স্টুডিওর মালিকানা ৪৯%-এর বেশি বিক্রি করতে পারবে না বার্সা। দুটি অডিওভিজ্যুয়াল বিশেষজ্ঞ কোম্পানি এরই মধ্যে কেনার আগ্রহ দেখিয়েছে। তারা ২০ কোটি ইউরোর বেশি দিতে চেয়েছে। এই অর্থ পেলে অনায়াসে আগামী মৌসুম পার করে দিতে পারবে কাতালান ক্লাবটি। লা লিগার বেতনসীমা–সংক্রান্ত নীতি মেনে মেসিকে পারিশ্রমিকও দিতে পারবে তারা।




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD