রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০২:০৩ পূর্বাহ্ন




দ্বিতীয় পাতাল রেল নির্মাণ শুরু জুলাইয়ে

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : সোমবার, ৫ জুন, ২০২৩ ১১:০৫ am
file pic

হেমায়েতপুর থেকে ভাটারা পর্যন্ত দেশের দ্বিতীয় পাতাল রেলের নির্মাণ কাজ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জুলাইয়ে আনুষ্ঠানিকভাবে দ্বিতীয় পাতাল রেল নির্মাণ কাজের উদ্বোধনের সম্ভাবনার কথা বলছেন ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের কর্মকর্তারা। এখনও কোনও তারিখ নির্ধারণ হয়নি। তবে জুলাইয়ে নির্মাণ কাজ উদ্বোধনকে সামনে রেখে এগিয়ে চলছে এমআরটি লাইন ৫ নর্দার্ন রুটের কাজ। এরই মধ্যে জমি অধিগ্রহণ ও অধিগ্রহণকৃত জমির নামজারি সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

২০১৮ সালের মধ্যে হেমায়েতপুর থেকে ভাটারা পর্যন্ত পাতাল ও উড়াল সমন্বয়ে ২০ কিলোমিটার মেট্রো রেল নির্মাণে এমআরটি লাইন ৫ নর্দার্ন রুট প্রকল্পের কাজ চলছে। ২০ কিলোমিটার দীর্ঘ রুটের মধ্যে ১৩.৫০ কিলোমিটার পাতাল এবং ৬.৫০ কিলোমিটার উড়াল স্থাপনা নির্মাণ করা হবে। এতে থাকবে ১৪টি স্টেশন। এর মধ্যে নয়টি পাতাল এবং পাঁচটি উড়াল স্টেশন।

কর্মকর্তারা বলছেন, এমআরটি লাইন ৫ নর্দার্ন রুটের ফিজিবিলিটি স্টাডি এবং বেসিক ডিজাইনের কাজ এরই মধ্যে সম্পন্ন হয়েছে। ডিটেইল ডিজাইনের কাজ চলমান রয়েছে। এপ্রিল পর্যন্ত প্রকল্পের ডিটেইল ডিজাইনের অগ্রগতি হয়েছে ৮০ ভাগ। হেমায়েতপুর ডিপোর ভূমি উন্নয়ন সংক্রান্ত প্যাকেজের দরপত্রের আর্থিক মূল্যায়ন শেষে দাতা সংস্থা জাইকার সম্মতিও পাওয়া গিয়েছে। বর্তমানে ডিএমডিসিএল এর বোর্ড সভায় অনুমোদনের জন্য উপস্থাপনে প্রক্রিয়াধীন রয়েছে।

হেমায়েতপুর ডিপো ও ডিপো এক্সেস করিডোর নির্মাণের জন্য ৯৯.২৫ একর জমি অধিগ্রহণে প্রাক্কলিত অর্থ বাবদ প্রায় ৯৩৪ দশমিক ৮৪ কোটি টাকা পরিশোধ করা হয়েছে। অধিগ্রহণ করা জমি ২০২২ সালের তিন অক্টোবর দখলে নেওয়া হয়েছে এবং ২০ অক্টোবর ৯৯.২৫ একর জমির গেজেট প্রকাশিত হয়েছে। এরই মধ্যে জমির নামজারি সম্পন্ন হয়েছে। এপ্রিল মাসের শেষ পর্যন্ত জমি অধিগ্রহণ (হেমায়েতপুর ডিপোর) সার্বিক অগ্রগতি ৮৫ ভাগ।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম এ এম ছিদ্দিক বলেন, এমআরটি লাইন ৫ নর্দার্ন রুটের নির্মাণ কাজ আগামী জুলাই মাসে মাননীয় প্রধানমন্ত্রী উদ্বোধনের সম্ভাবনা রয়েছে। উড়াল এবং পাতাল স্টেশন নির্মাণ হচ্ছে সেজন্য সব বিষয় মাথায় রেখেই স্টাডি করে এর নির্মাণ কাজ অত্যন্ত দক্ষতার সঙ্গে পরিচালিত হবে।

হেমায়েতপুর ডিপো থেকে বালিয়ারপুর, বিলামালিয়া, আমিনবাজার, গাবতলী, দারুস সালাম, মিরপুর ১, মিরপুর ১০, মিরপুর ১৪, কচুক্ষেত, বনানী, গুলশান ২, নতুন বাজার, ভাটারা। হেমায়েতপুর থেকে আমিনবাজার পর্যন্ত উড়াল স্টেশন থাকবে। তারপর মাটির নিচ দিয়ে পাতাল হয়ে গাবতলী বিভিন্ন রুট হয়ে নতুন বাজার পর্যন্ত মাটির নিচ দিয়ে যাবে। এবং ভাটারায় গিয়ে উড়ালে সংযোগ হবে।

এর আগে, ২০২২ সালের ২৮ ডিসেম্বর এমআরটি লাইন সিক্স মেট্রোরেলের উত্তরা উত্তর থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল চলাচল উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এছাড়া, চলতি বছরের ২ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথম পাতাল মেট্রোরেল এমআরটি লাইন ১ বিমানবন্দর রুট ও পূর্বাচল রুটের নির্মাণ কাজের উদ্বোধন করেন।




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD