রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০২:৫৭ পূর্বাহ্ন




প্রথমবারের মতো দিনাজপুরের লিচু যাচ্ছে ফ্রান্সে

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ৬ জুন, ২০২৩ ৩:৪৫ pm
Lychee Plant Litchi chinensis লেচু সোপবেরি সেপিন্ডাসিয়ার লিচি লিচু
file pic

দিনাজপুরের লিচু সবার কাছেই সমাদৃত। এবার এই জেলার লিচু প্রথমবারের মতো পাঠানো হচ্ছে ফ্রান্সে। এতে লাভবান হবেন কৃষকরা, উপার্জিত হবে বৈদেশিক মুদ্রা।সোমবার (৫ জুন) সন্ধ্যায় ১৬ হাজার পিস বেদানা লিচু দিনাজপুর থেকে পাঠানো হয়েছে ঢাকায়। ষেখান থেকে বিমানযোগে সেগুলো ফ্রান্সে পৌঁছাবে।

ফ্রান্সে লিচু রপ্তানির উদ্বোধন করেন জেলা প্রশাসক শাকিল আহমেদ। এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দেবাশীষ চৌধুরী, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আনিচুর রহমান, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক নুরুজ্জামান, বিরল উপজেলা পরিষদের চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান বাবু, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা রমিজ আলম, লিচু চাষি আফজাল হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

আফজাল হোসেনের বাগান থেকে এসব লিচু নেওয়া হয়েছে।

প্রশাসনের কর্মকর্তা ও কৃষি কর্মকর্তারা বলছেন, লিচুর মান ঠিক রেখে এই চালান পাঠানো হচ্ছে। এর পরের চালানে ১০ হাজার পিস অর্থাৎ প্রায় সাড়ে ৫ লাখ পিস চায়না থ্রি জাতের লিচু পাঠানো হবে।

জেলা প্রশাসন সূত্রে জানা যায়, প্রায় ৩০০ কেজি ওজনের এই লিচুগুলো বিশেষভাবে প্যাকেট করে এবং শীতাতপ নিয়ন্ত্রিত গাড়িতে করে ঢাকায় পৌঁছাবে। সেখান থেকে আবারও প্যাকেজিং করে কার্গোর মাধ্যমে ফ্রান্সে যাবে।

প্রাইম এশিয়া নামের একটি আমদানি-রফতানিকারক প্রতিষ্ঠানের মাধ্যমে এসব লিচু ফ্রান্সে যাবে। বাংলাদেশ থেকে এসব লিচু রফতানিকারক মিন্টু ইসলাম পাঠাবেন এবং ফ্রান্সের আমদানিকারক ও প্রতিষ্ঠানটির সত্ত্বাধিকারী শেখ মাসুম লিচুগুলো গ্রহণ করবেন।

জেলা প্রশাসক শাকিল আহমেদ বলেন, ফ্রান্সসহ বিশ্বের বিভিন্ন দেশে দিনাজপুরের লিচু পাঠানোর উদ্যোগ গ্রহণ করেন রংপুর বিভাগীয় কমিশনার হাবিবুর রহমান। তারই উদ্যোগে ফ্রান্স অ্যাম্বাসির সঙ্গে যোগাযোগ করে লিচু রফতানির প্রক্রিয়া শেষ করা হয়। ফ্রান্স ছাড়াও আরও কয়েকটি দেশে দিনাজপুরের লিচু পাঠানোর প্রক্রিয়া অব্যাহত রাখা হয়েছে।

তিনি আরও বলেন, ‘এর মাধ্যমে দিনাজপুরের লিচু রফতানির পথ তৈরি হলো। আগামীতে অধিক পরিমাণে লিচু দিনাজপুর থেকে রফতানি করা যাবে। যাতে করে কৃষকরা লাভবান হবেন, বৈদেশিক মুদ্রা উপার্জিত হবে। এটিতে আমরা সফল হতে পারলে আগামীতে আরও লিচু রফতানি করা হবে। কৃষি কর্মকর্তাদের তদারকিতে ভালো মানের লিচু সংগ্রহ করে ফ্রান্সে পাঠানো হচ্ছে। লিচুগুলো ৭২ ঘণ্টার মধ্যে ফ্রান্সে পৌঁছাবে।’

লিচু চাষি আফজাল হোসেন বলেন, ‘আমার বাগানের লিচু প্রথমবারের মতো বিদেশে যাচ্ছে। একটি এমন এক অনুভূতি যা বলে বোঝানো যাবে না। অনেক আনন্দ ও খুশি লাগছে। এসব লিচু অনেক যত্নে বড় করা হয়েছে।’

দিনাজপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক নুরুজ্জামান বলেন, দিনাজপুরের লিচুর আলাদা সুখ্যাতি রয়েছে। এবার প্রায় সাড়ে ৫ হাজার হেক্টর জুড়ে জেলায় লিচু বাগান রয়েছে। এখান থেকে ৩১ হাজার ৭৯০ মেট্রিক টন লিচু উৎপাদিত হবে। দিনাজপুরে যে পরিমাণে লিচু হয় তার চার ভাগের তিন ভাগই রফতানি করা সম্ভব। এর মাধ্যমে প্রচুর পরিমাণে বৈদেশিক মুদ্রা দেশে আনার সম্ভাবনা রয়েছে।’




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD