শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০১:২০ পূর্বাহ্ন




ভিনিসিয়ুসের নামে আইন হচ্ছে ব্রাজিলে

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ৮ জুন, ২০২৩ ১০:০৪ am
Jürgen Norbert Klopp is a German professional football manager ক্লপ জার্মান ফুটবল ম্যানেজার ইয়ুর্গেন ক্লপ ভিনিসিয়াস
file pic

সদ্য শেষ হওয়া মৌসুমের প্রায় পুরোটাই বর্ণবাদের শিকার হয়ে আলোচনায় ছিলেন ভিনিসিয়ুস জুনিয়র। রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান এই তারকাকে প্রায় নিয়মিতই পড়তে হচ্ছিল বর্ণবাদীদের তোপে। তবে সংকট তীব্র হয় মৌসুমের শেষ দিকে এসে ভ্যালেন্সিয়ার বিপক্ষে ম্যাচে। সেদিন বর্ণবাদীদের তীব্র আক্রমণের শিকার হন ভিনিসিয়ুস। এরপর তাঁর সঙ্গে হওয়া আচরণ নিয়ে সেদিন ফুঁসে ওঠে গোটা ফুটবল দুনিয়া। এ ঘটনায় ফিফা সভাপতিসহ অনেকেই ভিনির বিরুদ্ধে হওয়া বর্ণবাদী আচরণের প্রতিবাদ করেন। ভিনির দেশ ব্রাজিলেও এই নিয়ে চলে প্রতিবাদ।

এমনকি ভিনির সমর্থনে বর্ণবাদবিরোধী প্রচারণার অংশ হিসেবে দুটি আফ্রিকান দেশের সঙ্গে প্রীতি ম্যাচে খেলার কথাও জানায় ব্রাজিল। শুধু এটুকুই অবশ্য নয়, এবার ব্রাজিলের রিও ডি জেনিরোর আইনপ্রণেতারা ফুটবল ম্যাচে হওয়া বর্ণবাদী আচরণকে কমানোর লক্ষ্যে একটি আইনও অনুমোদন করেছেন। যে আইনটি এখন ‘ভিনিসিয়ুস জুনিয়র ল (আইন)’ নামে পরিচিতি পাচ্ছে। এ আইনটি অনুমোদনের জন্য গভর্নরের কাছে পাঠানোর কথাও বলা হয়েছে।

নতুন এই আইনের অনুমোদন দেওয়া নিয়ে আইনের খসড়া লেখক রাজ্যের ডেপুটি প্রফেসর জোসেমার বলেছেন, ভিনিসিয়ুসের সঙ্গে যে ধরনের আচরণ করা হয়েছে, তার পরিপ্রেক্ষিতে সম্মান নিশ্চিত করার জন্য এ ধরনের আইনের প্রয়োজন ছিল। তা ছাড়া স্টেডিয়ামে বর্ণবাদ দূর করার জন্যও এমন কিছু প্রয়োজনীয় হয়ে পড়েছিল।

সর্বসম্মতক্রমে আইন পরিষদে অনুমোদন পাওয়ার পর জোসেমার টুইট করে লিখেছেন, ‘এটা ফুটবল স্টেডিয়ামে বর্ণবাদ দূরীকরণে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।’ এই আইনের ফলে এখন বর্ণবাদের অভিযোগের পরিপ্রেক্ষিতে চাইলে ম্যাচও সাময়িকভাবে বন্ধ রাখা যাবে। এমনকি একই কাণ্ডের পুনরাবৃত্তি হলে ম্যাচ বাতিলও করা যাবে। আর যে কেউ চাইলে কর্তৃপক্ষের কাছে বর্ণবাদ নিয়ে অভিযোগও দিতে পারবেন।




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD