রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০১:১২ পূর্বাহ্ন




বেলারুশের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা জারি যুক্তরাজ্যের

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : শুক্রবার, ৯ জুন, ২০২৩ ১২:৩১ pm

যুক্তরাজ্য বেলারুশের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা ঘোষণা করেছে। ইউক্রেনে রাশিয়ার আক্রমণে সহায়তা করা এবং বেলারুশিয়ান সরকারবিরোধী বিক্ষোভকারীদের দমনের জন্য পূর্ব ইউরোপীয় দেশটিকে এই শাস্তি দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার রুশ মিত্র বেলারুশের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞার কথা জানিয়েছে যুক্তরাজ্য। খবর এএফপির।

লন্ডন বলেছে, বেলারুশের রপ্তানিকে লক্ষ্য করে নতুন এ নিষেধাজ্ঞাগুলো দেওয়া হয়েছে। রপ্তানিলব্ধ অর্থ বেলারুশের কর্তৃত্ববাদী নেতা আলেকজান্ডার লুকাশেঙ্কোর প্রশাসনকে অর্থায়ন করছে।

গত বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়া যুদ্ধ শুরু করে। এর পর থেকে পশ্চিমা দেশগুলো মস্কো এবং তার প্রতিবেশী বেলারুশের ওপর কয়েক দফা নিষেধাজ্ঞা আরোপ করেছে।

যুক্তরাজ্য এখন বেলারুশ থেকে সোনা, সিমেন্ট, কাঠ এবং রাবার আমদানি নিষিদ্ধ করছে। এ ছাড়া রাসায়নিক ও জৈবিক অস্ত্র তৈরিতে ব্যবহার করা যেতে পারে এমন পণ্য, প্রযুক্তি এবং উপকরণের পাশাপাশি ব্যাঙ্কনোট ও যন্ত্রপাতি রপ্তানি বন্ধ করছে।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লিভারলি এক বিবৃতিতে বলেছেন, ‘নিষেধাজ্ঞার এই নতুন প্যাকেজটি লুকাশেঙ্কো এবং তার প্রশাসনের ওপর অর্থনৈতিক চাপ বাড়াবে। এ আর্থিক ব্যবস্থার ওপর নির্ভর করে লুকাশেঙ্কো রাশিয়াকে সাহায্য করে যাচ্ছে, যা সক্রিয়ভাবে রাশিয়ান যুদ্ধের প্রচেষ্টাকে সহজতর করছে এবং ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতাকে উপেক্ষা করছে।’

তিনি আরও বলেছেন, ‘ইউক্রেনের প্রতি আমাদের সমর্থন যতদিন লাগবে, ততদিন পর্যন্ত অব্যাহত থাকবে। যুক্তরাজ্য পুতিনের যুদ্ধের প্রতি সমর্থনকারীদের বিরুদ্ধে আরও ব্যবস্থা নিতে দ্বিধা করবে না।’

বেলারুশ ১৯৯৪ সাল থেকে আলেকজান্ডার লুকাশেঙ্কো দ্বারা শাসিত হচ্ছে। ২০২০ সালে ব্যাপক সরকারবিরোধী বিক্ষোভ দমনের জন্য লুকাশেঙ্কোর সরকারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা বেশ কয়েকটি পশ্চিমা দেশগুলোর মধ্যে যুক্তরাজ্য ছিল।

 




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD