শুক্রবার, ১২ এপ্রিল ২০২৪, ০৯:০৪ অপরাহ্ন




দেশের আরও দুই কারখানা পেলো সবুজ স্বীকৃতি

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : সোমবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৩ ৫:২৭ pm
Textiles Textile garment factory garments industry rmg bgmea worker germent পোশাক কারখানা রপ্তানি শিল্প শ্রমিক আরএমজি সেক্টর বিজিএমইএ poshak shilpo পোশাক খাত green factory wb সবুজ কারখানা গ্রিন ফ্যাক্টরি green factory
file pic

তৈরি পোশাক খাতের আরো দুই কারখানাকে সবুজ কারখানার স্বীকৃতি দিয়েছে ইউনাইটেড স্টেটস গ্রিন বিল্ডিং কাউন্সিল (ইউএসজিবিসি)। দুটিই গোল্ড রেটেড কারখানা। এর মাধ্যমে দেশে মোট লিড সনদপ্রাপ্ত সবুজ বা পরিবেশবান্ধব কারখানার সংখ্যা হলো ২০২। রবিবার তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএর দেওয়া তথ্য অনুসারে বিশ্বে সবুজ কারখানার সংখ্যার স্বীকৃতি হিসেবে একটি মাইলফলক।

নতুন দুই কারখানা হলো- নারায়ণগঞ্জের ইউনিভার্সেল ম্যানস ওয়্যার লিমিটেড ও ঢাকার প্যাসিফিক ব্লু জিনস ওয়্যার লিমিটেড। গত আগস্ট মাসে নারায়ণগঞ্জের ইউনিভার্সেল ম্যানস ওয়্যার লিমিটেডকে স্বীকৃতি দেওয়া হয়েছে। গোল্ড রেটিং পাওয়া এই প্রতিষ্ঠানটি পেয়েছে ৬৩ পয়েন্ট। ঢাকার প্যাসিফিক ব্লু জিনস ওয়্যার লিমিটেড পেয়েছে ৬০ পয়েন্ট।

‘পরিবেশবান্ধব সবুজ পোশাক কারখানা ভবনে বাংলাদেশ বিশ্বে শীর্ষ। বাংলাদেশের ৭৩টি পোশাক কারখানা প্লাটিনাম রেটিং, ১১৫টি গোল্ড রেটিং ও ১০টি সিলভার রেটিং পেয়েছে। এ ছাড়া চারটি কারখানা কোনো রেটিং না পেলেও সনদ পেয়েছে। বিভিন্ন ক্যাটাগরিতে ইউএসজিবিসি কারখানাগুলোকে এই স্বীকৃতি দিয়েছে।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, বিশ্বব্যাপী সবুজ কারখানার আবাসস্থল হিসেবে বাংলাদেশ একটি স্বতন্ত্র বৈশিষ্ট্য অর্জন করেছে। এর মধ্যে একটি বিশ্বব্যাপী সর্বোচ্চ রেটযুক্ত লিড গ্রিন ফ্যাক্টরি হিসেবে দাঁড়িয়েছে। এ ছাড়া আরো ৫০০টির মতো কারখানা পরিবেশসম্মত সবুজ কারখানার আন্তর্জাতিক স্বীকৃতি লিডারশিপ ইন এনার্জি অ্যান্ড এনভায়রনমেন্টাল ডিজাইন (লিড) সনদ পাওয়ার প্রক্রিয়ায় রয়েছে।




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD