সোমবার, ০৪ মার্চ ২০২৪, ০২:৩২ অপরাহ্ন




চ্যাটজিপিটিকে টেক্কা দেবে গুগলের জেমিনি এআই, বিশেষ কী আছে?

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : শুক্রবার, ৮ ডিসেম্বর, ২০২৩ ১১:৫৭ am

চ্যাটজিপিটি আসার পর থেকে মানুষের মধ্যে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের ব্যবহার অনেকটাই বেড়েছে। তবে এবার চ্যাটজিপিটিকে টেক্কা দিতে গুগল তার উন্নত মডেল জেমিনি এআই লঞ্চ করেছে। এই মডেলটি বার্ডের চেয়েও স্মার্ট, যা অনেক ধরনের কাজ সহজেই করতে পারে।

গুগলের সিইও সুন্দর পিচাই বলেছেন, এই মডেলটি মানুষের বিভিন্ন কাজ করে দেবে। অর্থাৎ, মানুষ যেভাবে একে অপরের সঙ্গে কথা বলে, যোগাযোগ করে, ঠিক সেইভাবেই এই মডেলটি কাজ করবে। এভাবেই এই মডেলটি তৈরি করা হয়েছে।

তিনি আরও জানান, জেমিনি এআই ডিপমাইন্ড এবং গুগলের গবেষণা দল যৌথভাবে তৈরি করেছে। এটি টেক্সট, ছবি, অডিও এবং কোড ইত্যাদির মতো অনেক ধরনের কাজ সহজেই করতে পারে।

কোম্পানির মতে, জেমিনি এআই তিনটি আকারে পাওয়া যাবে– আল্ট্রা (জটিল কাজের জন্য), প্রো (বিস্তৃত বা বেশি কাজের জন্য) এবং ন্যানো (অন-ডিভাইস কাজের জন্য)।

এ প্রসঙ্গে গুগল অ্যাসিস্ট্যান্ট এবং বার্ডের ভাইস প্রেসিডেন্ট সিসি সিয়াও জানান, জেমিনি দুটি ধাপে বার্ডের মধ্যে চালু করা হচ্ছে। বার্ডের মধ্যে জেমিনি প্রো প্রাথমিকভাবে টেক্সট ভিত্তিক প্রম্পট সাপোর্ট করবে, পরে মাল্টিমোডাল সাপোর্টসহ আনা হবে।

নতুন মডেলটি ১৭০ টিরও বেশি দেশ এবং অঞ্চলে ইংরেজিতে পাওয়া যাবে এবং ভবিষ্যতে ইউরোপের মতো আরও ভাষাতে আনা হবে।

এ ছাড়া নতুন বছরে গুগল বার্ডের ভেতরে জেমিনি আল্ট্রার সাপোর্ট পাওয়া যাবে। তার মধ্যে বিভিন্ন ধরনের তথ্য যেমন- টেক্সট, ছবি, অডিও, ভিডিও এবং কোডের মতো অনেক কাজ করার জন্য ডিজাইন করা হয়েছে। জেমিনি আল্ট্রা বিশ্বের সবচেয়ে জনপ্রিয় কোডিং ভাষায় উচ্চ-মানের কোড বুঝতে এবং তৈরি করতে পারবে বলে দাবি কোম্পানির। সূত্র- টিভি ৯ বাংলা




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD