বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ০৩:৪৭ পূর্বাহ্ন




পেঁয়াজে দায়িত্বশীল ব্যবসা করেননি ব্যবসায়ীরা: বাণিজ্য সচিব

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : রবিবার, ১০ ডিসেম্বর, ২০২৩ ৫:৪১ pm
Tapan Kanti Ghosh Senior Secretary Ministry of Commerce kanti তপন কান্তি ঘোষ আমলা সিনিয়র সচিব বাণিজ্য মন্ত্রণালয়
file pic

ভারতে পেঁয়াজ রপ্তানি বন্ধ সংক্রান্ত ঘোষণার পরদিনই দেশের বাজারে পেঁয়াজের দাম অস্বাভাবিকভাবে বেড়ে যাওয়া পেছনে ব্যবসায়ীদের সুযোগ নেওয়াকে ‘দায়িত্বশীল ব্যবসা নয়’ বলে মন্তব্য করেছেন বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ।

তিনি বলেন, “যে পণ্য কিনেছেন ১০০ থেকে ১২০ টাকায়, এক দিনেই সে পণ্যের দাম ২০০ টাকা হয় কীভাবে? ভারত রপ্তানি বন্ধ করার পরদিনই দাম বাড়তে পারে না।”

রোববার (১০ ডিসেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে রাজস্ব ভবনে এনবিআর আয়োজিত ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ-২০২৩ উপলক্ষে আয়োজিত সেমিনার ও সম্মাননা প্রদান অনুষ্ঠানে বাণিজ্য সচিব বলেন, “অনেক ব্যবসায়ী এই সুযোগ নিয়ে থাকেন। মুক্ত বাজার অর্থনীতিতে এটি বন্ধও করা যায় না। পুলিশিং করেও বন্ধ করা যায় না। আমদানি বন্ধ থাকার সুযোগ নেন ব্যবসায়ীরা।”

এমন পরিস্থিতিতে সিজনাল ট্যারিফ ব্যবস্থায় যেতে হবে উল্লেখ করে তিনি বলেন, “কৃষকদের স্বার্থে আমরা আমদানি বন্ধ রাখি। কিন্তু আমাদের সিজনাল ট্যারিফ ব্যবস্থায় যেতে হবে। কোনো সময় ট্যারিফ থাকবে, কোনো সময় থাকবে না, যাতে আমদানির সুযোগ রাখা যায়।”

তিনি আরও বলেন, “আমরা আমদানির সুযোগ দেওয়ায় পর আলু, ডিমের দাম কমে এসেছে।”

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অর্থ সচিব খায়রুজ্জামান মজুমদার। তিনি বলেন, চলতি অর্বথছরের শেষের দিকে দেশের মূল্যস্ফীতি ৭ শতাংশের নিচে নেমে আসবে।

“গত মাসে মূল্যস্ফীতি কমেছে, চলতি মাসে আরও কমবে। বছরের শেষ দিকে (অর্থবছর) মূল্যস্তিফী ৭ শতাংশের নিচে নেমে আসবে,” বলেন তিনি।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের সভাপতিত্বে অনুষ্ঠানে এনবিআরের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অফ বাংলাদেশ চেম্বার্স অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিসআই)-এর সভাপতি মাহবুবুল আলমও বক্তব্য রাখেন।

তিনি ব্যবসায়ীদের হয়রানি না করার আহবান জানিয়ে বনেন, “আমরা ট্যাক্স দিতে চাই, কিন্তু হয়রানি চাই না।”




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD