শনিবার, ০৪ মে ২০২৪, ১১:০৩ অপরাহ্ন




যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে দ্বিমুখী নীতির অভিযোগ তুরস্কের

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪ ১০:২০ am
Ankara Turkey President Recep Tayyip Erdoğan তুর্কি ইস্তাম্বুল তুরস্ক প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ তাইয়িপ এরদোয়ান এরদোগান
file pic

মানবাধিকার ইস্যুতে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে দ্বিমুখী নীতির অভিযোগ তুলে তুরস্ক জানিয়েছে, ওয়াশিংটনের বার্ষিক প্রতিবেদনে গাজায় ইসরায়েলি ভয়াবহ হামলার প্রকৃত চিত্র উঠে আসেনি।

এক বিবৃতিতে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রণালয় গাজায় চলমান নৃশংস হামলার চিত্র মার্কিন প্রতিবেদনে উঠে না আসায় উদ্বেগ প্রকাশ করে।

বলা হয়েছে, মার্কিন প্রতিবেদনটি রাজনৈতিকভাবে প্রভাবিত ও প্রকৃত ঘটনা থেকে অনেক দূরে। মানবাধিকার ইস্যুতে যুক্তরাষ্ট্রের দ্বিমুখী নীতি পরিহারেরও আহ্বান জানানো হয়েছে।

যদিও এর আগে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন গাজায় ইস্যুতে দ্বিমুখী নীতির
অভিযোগ অস্বীকার করেন।

এদিকে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার হুমকি উপেক্ষা করে ইরানের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক জোরদার করছে পাকিস্তান। দুই দেশের মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) চূড়ান্তকরণ, জ্বালানি ও বিদ্যুৎখাতে সহায়তা বৃদ্ধিসহ নিয়মিত উচ্চ পর্যায়ের বৈঠকের ঘোষণা দিয়েছে ইসলামাবাদ ও তেহরান। ইরানি প্রেসিডেন্টের তিন দিনের পাকিস্তান সফর শেষে বুধবার (২৪ এপ্রিল) এক যৌথ বিবৃতিতে এসব কথা জানানো হয়েছে।

ইরানি প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির পাকিস্তান সফরকালে দুই দেশের মধ্যে সম্পর্ক ও বাণিজ্য বৃদ্ধি সংক্রান্ত আটটি চুক্তি সই হয়েছে। তবে ইরানের সঙ্গে পাকিস্তানের এমন উষ্ণ সম্পর্ক ভালোভাবে নিচ্ছে না যুক্তরাষ্ট্র। ইরানের সঙ্গে ব্যবসায়িক চুক্তি সই করায় পাকিস্তানের ওপর নিষেধাজ্ঞা আরোপের হুমকিও দিয়েছে তারা।




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD