সোমবার, ২৭ মে ২০২৪, ০৭:২৮ অপরাহ্ন




পুরাতন এসি কেনার কথা ভাবছেন? জেনে রাখুন কিছু বিষয়

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : শুক্রবার, ৩ মে, ২০২৪ ৮:০৬ pm
Preparing Air Conditioners Conditioner AC for a strong comeback গরম যত্ন এসি গ্রীষ্ম এয়ার কন্ডিশনার
file pic

অতি তীব্র তাপপ্রবাহে অতিষ্ঠ হয়ে অনেকেই নতুন এসি কিনছেন। কেউ কেউ বাজেট স্বল্পতার কারণে বেছে নিচ্ছেন সেকেন্ড হ্যান্ড এসি। বাজারঘুরে দেখা যায়, রাজধানীর মিরপুর, বারিধারাসহ বিভিন্ন জায়গায় পুরোনো এসি মেরামত করে বিক্রয় করা হচ্ছে। সেসব এসির দাম ১৫-২৫ হাজার টাকার মধ্যে। সেসব এসি কিনলে লাভের চেয়ে ক্ষতিই বেশি হতে পারে বলে মনে করেন রাজধানীর কুনিপাড়ার সিনহা এন্টারপ্রাইজের স্বত্ত্বাধিকারী কামাল হোসেন। তিনি জানান, কম টাকায় পুরোনো ও ব্র্যান্ডেড এসি কিনলে সেগুলোতে অনেক সময় ওয়্যারেন্টি থাকে না, বিদ্যুৎ খরচ বেশি হয়, এমনকি আরও বিভিন্ন ধরনের অজানা সমস্যা থাকতে পারে। যার জন্য বার বার মেরামত করা লাগতে পারে।

সেকেন্ড হ্যান্ড এসি কেনার আগে যেসব বিষয় মাথায় রাখতে হবে

• পুরোনো ও সেকেন্ড হ্যান্ড এসি কেনার আগে দেখে নিন এসি ভালো ব্র্যান্ডের কিনা। উক্ত ব্র্যান্ডের এসির সুনাম ও রিভিউ দেখে নিন। একইসঙ্গে এসির কাগজপত্রগুলো চেক করে নিন। মেরামত করার প্রয়োজন হলে কোনো ধরনের সুবিধা পাবেন কিনা, সে সুবিধাগুলো কী– সেসব জেনে নিন।

• কেনার আগে এসির ফিল্টার স্ট্যাটাস দেখে নিন। ফিল্টার স্ট্যাটাসের সঙ্গে এসির কার্যকারিতা ঘনিষ্ঠভাবে জড়িত। খুব বেশি পুরোনো ফিল্টারের এসি কেনা ঠিক নয়।

• সেকেন্ড হ্যান্ড এসি কেনার আগে গ্যাসের মাত্রা ভালো করে দেখে নিন। ভবিষ্যতে গ্যাস লিক হওয়ার কোনো সম্ভাবনা আছে কিনা তাও পরখ করুন।

• বিদ্যুৎ খরচ কেমন হবে, ইনভার্টারসহ কিনা সেসব বিষয় যাচাই করে নিন। ইনভার্টারসহ এসি কেনার চেষ্টা করুন। ইনভার্টার থাকলে ঘর ঠান্ডা হয়ে যাওয়ার পর কম্প্রেসর স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যায়। আবার কম ক্যাপাসিটিতেও চলতে পারে। নয়তো বিদ্যুতের বিল দিতে দিতে জীবন অতিষ্ঠ হয়ে যাবে।

• কেনার আগে এসির দক্ষতা জেনে নিন। স্টার রেটিং দিয়ে এসির দক্ষতা পরিমাপ করা হয়। স্টার রেটিং বেশি থাকার মানে হলো বিদ্যুৎ খরচ কম হবে। এসি কিনলে খরচ কম হবে এমন এসি কেনাই ভালো।

• ঘরের মাপ বুঝে এসি কিনুন। ঘরের মাপের চেয়ে খুব বেশি ছোট বা বড় এসি কিনলে রুম ঠান্ডা হবে না অথবা রুম অতিরিক্ত ঠান্ডা হয়ে যাবে। অর্থাৎ অনেক ধরনের উটকো ঝামেলা পোহাতে হবে।

• পুরোনো ও নতুন এসির দামের পার্থক্য দেখে নিন। যদি খুব কম পার্থক্য থাকে কিংবা যেখান থেকে কিনবেন সেখানে কয়েক ভাগে পেমেন্টের সুযোগ থাকে, তবে নতুন এসি কেনা বুদ্ধিমানের কাজ হবে।




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD