বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৫:০৫ পূর্বাহ্ন




স্মার্টফোন ব্যবহারে চোখ রক্ষায় ৫ পরামর্শ

আউটলুকবাংলা রিপোর্ট
  • প্রকাশের সময় : শুক্রবার, ১৪ জুন, ২০২৪ ৪:৫৬ pm
Smartphone samrt phone baby মোবাইল ফোন মোবাইলফোন স্মার্ট ফোন অ্যাডিকশন স্মার্টফোন আসক্তি শিশু কিশোর কিশোরী
file pic

স্মার্টফোনে কল করার পাশাপাশি গান শোনা, ভিডিও দেখা, গেম খেলাসহ দীর্ঘ সময় ইন্টারনেট ব্যবহার করেন অনেকেই। তবে টানা ফোনের পর্দার দিকে তাকিয়ে থাকলে চোখের ওপর চাপ পড়ে। শুধু তা-ই নয়, চোখের বড় ধরনের ক্ষতিও হতে পারে। আর তাই ফোন ব্যবহারের সময় চোখের যত্নে বেশ কিছু কৌশল অবলম্বন করতে হবে। ফোন ব্যবহারের সময় চোখ ভালো রাখার ৫টি কৌশল দেখে নেওয়া যাক।

১. ২০–২০–২০ নিয়ম অনুসরণ করা

স্মার্টফোন ব্যবহারের জন্য ২০-২০-২০ নামে একটি নিয়ম রয়েছে। এর মানে হলো, প্রতি ২০ মিনিট পরপর কমপক্ষে ২০ সেকেন্ডের জন্য অন্তত ২০ ফুট দূরের কিছু দেখতে হবে। এর ফলে চোখ আরাম পায় ও সুরক্ষিত থাকে।

২. নীল আলো প্রতিরোধী ফিল্টার

স্মার্টফোন ব্যবহারের সময় নীল আলো নিঃসরণ হয়। ফোনের পর্দা থেকে বেরোনো এই নীল আলো চোখের জন্য খুবই ক্ষতিকর। আর তাই চোখ ভালো রাখতে ফোনে নীল আলো প্রতিরোধী ফিল্টার ব্যবহার করতে হবে।

৩. পর্দার উজ্জ্বলতার সামঞ্জস্য

স্মার্টফোনের অনেক বেশি উজ্জ্বল কিংবা একেবারেই অনুজ্জ্বল পর্দা (ডিসপ্লে) চোখের জন্য ভালো নয়। এগুলোর সামঞ্জস্যতা রাখতে হবে। সমস্যা সমাধানে ফোনের বিল্ট ইন উজ্জ্বলতা সেটিংস ব্যবহার করা যেতে পারে।

৪. নির্দিষ্ট দূরত্বে রেখে ব্যবহার

অনেকেই চোখের খুব সামনে এনে ফোন ব্যবহার করেন। এতে ছবি বা ভিডিও ভালোভাবে দেখা গেলেও চোখের ওপর চাপ পড়ে। চোখের ক্ষতি এড়াতে ১৬ থেকে ১৮ ইঞ্চি দূরে রেখে ফোন ব্যবহার করতে হবে।

৫. চোখের পলক ফেলা

চোখের আর্দ্রতা বজায় রাখার জন্য নিয়মিত চোখের পলক ফেলতে হয়। কিন্তু ফোনে ভিডিও দেখা বা ইন্টারনেট ব্যবহারের সময় অনেকেই নিয়মিত বিরতিতে পলক ফেলেন না। এর ফলে চোখ শুষ্ক হয়ে বিভিন্ন ধরনের সমস্যা হয়। আর তাই ফোন ব্যবহারের সময় প্রতি আধা ঘণ্টায় ১০ থেকে ২০ বার কমপক্ষে ১ সেকেন্ড সময় ধরে চোখের পলক ফেলতে হবে। এতে চোখের ওপর চাপ কমবে। প্রয়োজনে কিছুক্ষণ পরপর চোখে পানির ঝাপটাও দিতে পারেন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া




আরো






© All rights reserved © outlookbangla

Developer Design Host BD